• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
রিমান্ড শেষে মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত কারাগারে রাজশাহীতে চালককে হত্যা করে রিকশা ছিনতাই শারদীয় দুর্গাপূজা উদযাপনে রাসিকের মতবিনিময় সভা রাজশাহীতে ‘মার্সেল হা-শো’র অডিশন বুধবার মোহনপুরে মতিহার উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ রাজশাহীতে পদ্মা ও বড়ালসহ দেশের সব নদ-নদী সুরক্ষার দাবি আগামী ৩০ নভেম্বরের মধ্যে সব সরকারি কর্মচারীকে সম্পদ বিবরণী দিতে হবে রাজশাহীতে শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত পদ্মা নদী সুরক্ষা ও দেশজুড়ে নৌ পথ চালুর দাবিতে ইয়্যাসের স্বারকলিপি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো দৃশ্যমান হবে : ভাইস চ্যান্সেলর ডা. জাওয়াদুল হক

রাবির সাবেক ভিসির দুর্নীতি তদন্তে ফের শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি গঠন

Reporter Name / ১৪৮ Time View
Update : শনিবার, ১০ জুলাই, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের শেষ কার্যদিবসে দেয়া নিয়োগে অনিয়ম, দুর্নীতি স্বজনপ্রীতি ও অনৈতিক লেনদেন তদন্তে নতুন কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। ইউজিসি’র সদস্য অধ্যাপক ড. দিল আফরোজ বেগমকে আহ্বায়ক করে চার সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন করা হয়েছে।

 

গত ২৮ জুন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের উপসচিক মো. মাহমুদুল আলম স্বাক্ষরে একটি পত্রে এই কমিটি গঠন করা হয়। শনিবার পত্রটি পাওয়া গেছে।

কমিটির অন্য তিন সদস্য হলেন, ইউজিসি’র সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ যুগ্মসচিব ড. মো. জাকির হোসেন আখন্দ ও পাবলিক বিশ^বিদ্যালয় পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান। আগামী ৭ কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য পত্রে বলা হয়।

পত্রে উল্লেখ করা হয়েছে, রাবি উপাচার্য অধ্যাপক ড. এম. আব্দুস সোবহানের বিরুদ্ধে আনীত অভিযোগের বিষয়ে ইউজিসি কর্তৃক পরিচালিত তদন্ত কার্যক্রমে আনীত অভিযোগসমূহ প্রাথমিকভাবে প্রমাণিত হয়। ফলে গত বছর ১০ ডিসেম্বরে শিক্ষা মন্ত্রণালয় রাবির নিয়োগ কার্যক্রম স্থগিত রাখার জন্য উপাচার্যকে বলে। কিন্তু উপাচার্য তা উপেক্ষা করে গত ৬ মে তার শেষ কর্মদিবসে বিভিন্ন পদে অস্থায়ী ভিত্তিতে জনবল নিয়োগ দেন।

যার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের আইন-শৃঙ্খলা পরিস্থিতির উদ্ভব হয়েছে, যা অনভিপ্রেত।
পত্রে আরো উল্লেখ করা হয়, বিদায়ী উপাচার্য কর্তৃক এই নিয়োগে ‘অস্বচ্ছতা, দুর্নীতি, স্বজনপ্রীতি ও অনৈতিক লেনদেন’র অভিযোগ পাওয়ায় তা তদন্ত পূর্বক প্রতিবেদন দিতে নির্দেশক্রমে উল্লিখিত কর্মকর্তাদের সমন্বয়ে কমিটি পুনর্গঠন করা হলো। গঠিত এই কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে অভিযোগসমুহের সত্যতা যাচাই ও সত্যতা পাওয়া সাপেক্ষে জড়িতদের চিহ্নিত করে সুপারিশসহ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এই বিষয়ে কমিটির আহ্বায়ক অধ্যাপক দিল আফরোজ বেগম জানান, কমিটি গত ২৮ জুন গঠিত হয়েছে। ৭ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হলেও এখনো করোনার কারণে তদন্ত কাজ শুরু করা সম্ভব হয়নি। তবে কবে তদন্ত শুরু হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কিছু বলতে পারেননি অধ্যাপক দিল আফরোজ বেগম।

আরবিসি/১০ জুলাই/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category