• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
পদ্মা নদী সুরক্ষা ও দেশজুড়ে নৌ পথ চালুর দাবিতে ইয়্যাসের স্বারকলিপি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো দৃশ্যমান হবে : ভাইস চ্যান্সেলর ডা. জাওয়াদুল হক কোর্ট হড়গ্রাম কাঁচা বাজারে অতিরিক্ত চাঁদা আদায়ের অভিযোগ রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত জাতীয় হকি তারকা মিন্টু ও শামীমের মৃত্যুবার্ষিকী পালিত রামেক হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে গৃহবধুর মৃত্যু   ঢাকা বোট ক্লাবের নব-নির্বাচিত সদস্য খন্দকার হাসান কবিরকে রাজশাহী মেট্রোপলিটন ক্লাবের শুভেচ্ছা তানোরে স্থানীয়দের তৎপরতায় জলাশয় ভরাটের মাটি ফেলা বন্ধ রাজশাহীতে কসমিকা ডিসট্রিবিউশন অফিসে দূর্ধর্ষ ডাকাতি কারিতাস আলোকিত শিশু প্রকল্পের শিশু সুরক্ষা বিষয়ক কর্মশালা রাণা দাশগুপ্তের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে প্রতিবাদ সমাবেশ

চীনে এবার বিরল বার্ড ফ্লুর সংক্রমণ

Reporter Name / ৭৬ Time View
Update : বুধবার, ২ জুন, ২০২১

আরবিসি ডেস্ক: করোনাভাইরাসের মহামারিতে এখনো কুপোকাত বিশ্ব। এই ভাইরাস ছড়িয়েছিল চীন থেকেই। এবার এ দেশে নতুন বিরল একধরনের বার্ড ফ্লু ছড়াতে শুরু করেছে। চীনের ৪১ বছর বয়সী এক ব্যক্তি এই বার্ড ফ্লুতে সংক্রমিত হয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, চীনের জিয়াংসু প্রদেশে এ বার্ড-ফ্লুর সংক্রমণ দেখা দিয়েছে। এইচ১০এন৩ নামের স্ট্রেইন দিয়ে ওই ব্যক্তি সংক্রমিত হয়েছেন। এক সপ্তাহ আগে ওই সংক্রমণ চিহ্নিত করা হয়। তিনি এখন সুস্থ হওয়ার পথে। কয়েক দিনের মধ্যে হাসপাতাল থেকে ছাড়া পাবেন তিনি।

চীনের ৪১ বছর বয়সী ওই ব্যক্তি কীভাবে সংক্রমিত হয়েছেন, তার বিস্তারিত তথ্য জানায়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে সাধারণত কোনো পোলট্রি খামারে কাজ করেন, এমন ব্যক্তিরা বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে থাকেন। বার্ড ফ্লুর অনেক স্ট্রেইন রয়েছে। যে স্ট্রেইন দিয়ে ওই ব্যক্তি আক্রান্ত হয়েছেন, সেটি মানুষ থেকে মানুষে কম ছড়ায়।

চীনের ন্যাশনাল হেলথ কমিশন গতকাল মঙ্গলবার জানিয়েছে, ওই ব্যক্তির সংস্পর্শে এসেছেন, এমন ব্যক্তিদের পর্যবেক্ষণ করা হয়েছে। তবে আর কেউ এতে আক্রান্ত হননি।

ন্যাশনাল হেলথ কমিশনের বরাত দিয়ে চীনের গ্লোবাল টাইমস বলেছে, বিশ্বজুড়ে এইচ১০এন৩ বার্ড ফ্লু স্ট্রেইন দিয়ে আক্রান্ত হয়েছেন, এমন কোনো খবর পাওয়া যায়নি। পোলট্রি থেকে মানুষে ছড়িয়ে থাকে এটি। তবে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব বড় আকার ধারণ করার আশঙ্কা খুবই কম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, এটি মানুষ থেকে মানুষে ছড়াচ্ছে, এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

আরবিসি/০২ জুন/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category