• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
ঢাকা বোট ক্লাবের নব-নির্বাচিত সদস্য খন্দকার হাসান কবিরকে রাজশাহী মেট্রোপলিটন ক্লাবের শুভেচ্ছা তানোরে স্থানীয়দের তৎপরতায় জলাশয় ভরাটের মাটি ফেলা বন্ধ রাজশাহীতে কসমিকা ডিসট্রিবিউশন অফিসে দূর্ধর্ষ ডাকাতি কারিতাস আলোকিত শিশু প্রকল্পের শিশু সুরক্ষা বিষয়ক কর্মশালা রাণা দাশগুপ্তের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে প্রতিবাদ সমাবেশ রাজশাহীতে খানকাহ শরীফে লুটপাট,ভাংচুর ও হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার-সংকটে ভারতীয় বিদ্যুতের ১০০ কোটির বকেয়া পরিশোধে হিমশিম বাংলাদেশ ছয়দিন পর সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু দুই ভাইকে কুপিয়ে হত্যা: বাবা-ছেলেসহ গ্রেফতার ৩ আল্লাহ তোমার বিচার তুমি করো: পরীমণি

বাঘায় বিশ্ব তামাক দিবস পালিত

Reporter Name / ১৫৭ Time View
Update : সোমবার, ৩১ মে, ২০২১

স্টাফ রিপোর্টার, বাঘা : ‘মুজিব বর্ষের শপথ করি-তামাক মুক্ত দেশ গড়ি’ প্রতিপাদ্য বিষয় নিয়ে রাজশাহীর বাঘায় বিশ্ব তামাক মুক্ত দিবস পালন করা হয়েছে। সোমবার সকালে র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। এ কর্মসূচির আয়োজন করেন বাঘা উপজেলা প্রশাসন।

সকাল সাড়ে ১০ টায় নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানার সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখের বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক এ্যাডভোকেট লায়েব উদ্দিন লাভলু। তিনি বলেন, যা সেবন করলে মানব দেহের ক্ষতি হয়, সেটি থেকে আমাদের দুরে থাকা একান্ত আবশ্যক। আর যদি কেউ এটি মানতে না পারেন-তাহলে মৃত্যুর জন্য তাঁকে প্রস্তুত থাকতে হবে। এটি আমার কথা নয়, এ পরামর্শ ডাক্তারদের।

এর আগে ধুমপানের কুফল তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ব তামাক দিবস উৎযাপন কমিটির সদস্য সচিক ও বাঘা স্বাস্থ্য কমপ্লেক্্র এর প্রধান কর্মকর্তা আবু রাসেদ। তিনি আয়োজিত সভায় তামাক নিয়ে নানা দিক নির্দেশনা মূলক বক্তব্য উপস্থাপন করেন।

সভায় নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা বলেন, শ্বাসতন্ত্র এবং হৃদরোগের অন্যতম প্রধান কারণ তামাক। তামাক ব্যবহারে করোনারি হার্ট ডিজিজ এবং স্ট্রোক হওয়ার ঝুঁকি বেড়ে যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবি¬উএইচও) সদস্য রাষ্ট্রসমূহ ১৯৮৭ সালে দিবসটি চালু করে। সেই থেকে প্রতি বছর ৩১ মে বিশ্বজুড়ে এ দিবসটি পালন করা হয়। তাঁর মতে, আলাপাতা,গুল, বিড়ি, সিগারেট,গাঁজা, জর্দা,নিকটিন এ গুলো সবই তামাকের মধ্যে পড়ে।এর বাইরেও যে সকল নেশা জাতীয় দ্রব আছে তা পরিহার করার জন্য তিনি সভায় উপস্থিত সকলকে জনসচেতনা সৃষ্টির আহবান জানান।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের দুই ভাইস চেয়ারম্যান, রাজনৈতিক নেতৃবৃন্দ, উপজেলার সকল দপ্তরের প্রধান কর্মকর্তা, শিক্ষক মন্ডলী, সাংবাদিক ও সুধী মহল।

আরবিসি/৩১ মে/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category