• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
রিমান্ড শেষে মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত কারাগারে রাজশাহীতে চালককে হত্যা করে রিকশা ছিনতাই শারদীয় দুর্গাপূজা উদযাপনে রাসিকের মতবিনিময় সভা রাজশাহীতে ‘মার্সেল হা-শো’র অডিশন বুধবার মোহনপুরে মতিহার উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ রাজশাহীতে পদ্মা ও বড়ালসহ দেশের সব নদ-নদী সুরক্ষার দাবি আগামী ৩০ নভেম্বরের মধ্যে সব সরকারি কর্মচারীকে সম্পদ বিবরণী দিতে হবে রাজশাহীতে শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত পদ্মা নদী সুরক্ষা ও দেশজুড়ে নৌ পথ চালুর দাবিতে ইয়্যাসের স্বারকলিপি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো দৃশ্যমান হবে : ভাইস চ্যান্সেলর ডা. জাওয়াদুল হক

নগদ সহায়তা পাচ্ছেন ৯৮ লাখ কৃষক

Reporter Name / ১৫২ Time View
Update : রবিবার, ৯ মে, ২০২১

আরবিসি ডেস্ক : করোনাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত দেশের প্রায় ৯৮ লাখ কৃষক পাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নগদ সহায়তা। আজ রবিবার থেকে মোবাইল ব্যাংকিং সার্ভিসের মাধ্যমে তাদের টাকা পাঠানো শুরু হবে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোবাইল ফোনের জিটুপি (সরকার থেকে ব্যক্তি) মাধ্যমে কৃষকদের নগদ সহায়তা বিতরণ কার্যক্রম ভার্চুয়ালি উদ্বোধন করবেন। উদ্বোধনের তিনদিনের মধ্যে ক্ষতিগ্রস্ত কৃষকদের ২ হাজার ৫০০ টাকা করে দেয়া হবে। এতে ব্যয় হবে প্রায় ২৫ কোটি টাকা।

জানা গেছে, দেশের ৬ জেলায় বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ৯৭ হাজার ৫৯৫ কৃষককে আড়াই হাজার টাকা করে নগদ সহায়তা দেবে সরকার। গত ১ এপ্রিল গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা এবং গাইবান্ধা জেলায় বজ্রপাতে ৯৭ হাজার ৫৯৫ কৃষকের ফসল ক্ষতিগ্রস্ত হয়। অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, করোনভাইরাস এবং বজ্রপাতে ক্ষতিগ্রস্ত হওয়ার পরিপ্রেক্ষিতে সরকার এই অর্থ হস্তান্তর করবে, যা ওই জেলার অর্থনৈতিক উন্নতিও করবে। মোবাইল ওয়ালেট সার্ভিস বিকাশ, নগদ ও রকেটের মাধ্যমে ক্ষতিগ্রস্ত কৃষকদের নগদ সহায়তা দেয়া হবে। এর আগে গত ২ মে থেকে করোনা মহামারীতে ক্ষতিগ্রস্ত ৩৫ লাখ নিম্নআয়ের পরিবারকে ২ হাজার ৫০০ টাকা করে মোট ৮৮০ কোটি টাকার আর্থিক সহায়তা দেয়া হয়। এই ৩৫ লাখ পরিবারকে ইএফটির মাধ্যমে নির্দিষ্ট মোবাইল ব্যাংকিং অথবা ব্যাংক এ্যাকাউন্টে সরাসরি অর্থ সহায়তা পাঠানো হয়।

জানা গেছে, করোনাভাইরাসের কারণে দেশের স্বল্প আয়ের মানুষ সবচেয়ে বেশি চাপের মুখে রয়েছেন। অনেকে কাজ হারিয়ে বেকার হয়ে পড়ছেন। বাড়ছে দারিদ্র্য মানুষের সংখ্যা। এছাড়া মহামারী করোনা ও প্রাকৃতিক দুর্যোগের কারণে দেশের প্রায় লক্ষাধিক কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের ফসল নষ্ট হয়ে গেছে। এ বাস্তবতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের নগদ সহায়তা দেয়ার উদ্যোগ নিয়েছেন। এর আগে গত বছর প্রথম দফায় দেশের ৫০ লাখ পরিবারকে নগদ সহায়তা দেয়ার কার্যক্রম শুরু হয়। কিন্তু বিভিন্ন অনিয়ম, তালিকা নিয়ে ইউপি চেয়ারম্যানদের দুর্নীতিসহ বিভিন্ন কারণে ৩৫ লাখ পরিবারকে সহায়তা দেয়া সম্ভব হয়েছিল। এবারও ক্ষতিগ্রস্তদের সহায়তা দেয়া হবে।

আরবিসি/০৯ মে/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category