• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৭ অপরাহ্ন

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ছাড়াল ৩১ লাখ

Reporter Name / ৮৯ Time View
Update : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১

আরবিসি ডেস্ক : গত এক বছরেরও বেশি সময় ধরে চলা করোনা মহামারিতে বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন ৩১ লাখ ১২ হাজার ৪০২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৩ হাজার ৩৯০ জন।

মহামারি শুরুর পর থেকে বিশ্ব জুড়ে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে ওঠা রোগীদের হালনাগাদ সংখ্যা প্রদানকারী ওয়েবসাইট করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটার এই তথ্য জানিয়েছে।

তবে দৈনিক মৃত্যুর হিসেবে বর্তমানে শীর্ষে আছে দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৯৮৬ জন। দেশটিতে এ পর্যন্ত করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৮৯ হাজার ৬০৯।

এই তালিকায় ব্রাজিলের পরই আছে ভারত। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মারা গেছেন মোট ২ হাজার ৭৬১ জন রোগী। এ পর্যন্ত দেশটিতে এ রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন মোট ১ লাখ ৯২ হাজার ২১০ জন।

 

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম শনাক্ত হয় প্রাণঘাতী সার্স-কোভ-২ ভাইরাস, যা বিশ্বে সাধারণভাবে পরিচিতি পায় করোনাভাইরাস নামে। শনাক্ত হওয়ার তিন মাসের মধ্যে বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়ে এই ভাইরাসটি।

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ যদিও অভিযোগ করে আসছে, চীনের গবেষণাগারে এই ভাইরাসটি কৃত্রিমভাবে প্রস্তুত করা হয়েছে, তবে চীন বরাবরই এই অভিযোগ অস্বীকার করে বলছে, প্রাকৃতিকভাবেই আবির্ভাব ঘটেছে সার্স-কোভ-২ ভাইরাসটির।

গত বছর ফেব্রুয়ারি মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে। ২০২০ সালের প্রথম সাত-আট মাসে বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক আক্রান্ত ও মৃত্যুর পর ওই বছরের শেষ দিকে কিছুটা কমে এসেছিল করোনা সংক্রমণ। এর মধ্যে বিভিন্ন কোম্পানির করোনা প্রতিরোধী টিকা বাজারে এসে যাওয়ায় গণটিকাদান কর্মসূচিও শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশ।

করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১৪ কোটি ৭০ লাখ ৪৩ হাজার ৭৫৪ জন; আর এ রোগে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠেছেন মোট ১২ কোটি ৪৬ লাখ ৯৩ হাজার ৫০৪ জন।

আরবিসি/২৫ এপ্রিল/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category