• বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন

রাজশাহীতে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত

Sonia khatun / ৮ Time View
Update : মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪

নিজস্ব প্রতিবেদক: (১৫ই অক্টোবর) বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে রাজশাহী জেলা সমাজসেবা কার্যালয় ও জেলা প্রশাসন এর আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি টুকটুক তালুকদার। দিবসের এবারের প্রতিপাদ্য ‘হাতে দেখলে সাদা ছড়ি, এগিয়ে এসে সহায়তা করি।

প্রধান অতিথির বক্তৃতায় টুকটুক তালুকদার বলেন, সাদাছড়ি নিরাপত্তা দিবসের মুখ্য উদ্দেশ্য হচ্ছে বিভিন্ন মহল থেকে সচেতনতা সৃষ্টি করা, দৃষ্টি প্রতিবন্ধীদেরকে সচেতন করা। তাদের পাশাপাশি আমরা যারা সুস্থ-সবল আছি তারাও যেন তাদের প্রতি সহনশীল হই। কারণ সাদাছড়ি দেখেই মানুষ অন্ধ ব্যক্তিটিকে চিনতে পারবে।

তিনি বলেন, একজন দৃষ্টি প্রতিবন্ধী লোককে যখন আমরা রাস্তায় দেখি তার প্রতি সাহায্যের হাতটা বাড়িয়ে দেওয়ার প্রবণতা আমাদের এখনো কম রয়েছে। যারা দৃষ্টি প্রতিবন্ধীদের সাথে কাজ করে তারা ব্যতীত সাধারণ মানুষ দৃষ্টি প্রতিবন্ধীদের সাহায্যে সাধারণত কম এগিয়ে আসে। শুধু দিবস পালনের মধ্য দিয়ে তাদেরকে সহানুভূতি না জানিয়ে, আমরা যেন প্রতিদিন তাদের প্রতি সহমর্মী হই।

জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোছাঃ হাসিনা মমতাজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডাক্তার আবু সাইদ মোহাম্মদ ফারুক। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, প্রতিবন্ধী ব্যক্তিবর্গ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে ৫ জন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির মাঝে পাঁচটি সাদা ছড়ি বিতরণ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category