• বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ০৪:২৩ অপরাহ্ন

হারিকেন ‘মিল্টন’ আঘাত হানবে কখন?

Sonia khatun / ১৪ Time View
Update : বুধবার, ৯ অক্টোবর, ২০২৪

আরবিসি ডেস্ক: শক্তিশালী সামুদ্রিক ঝড় হ্যারিকেন মিল্টন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানতে চলেছে। এই হ্যারিকেনটি এতটাই শক্তিশালী যে, এটির প্রভাবে ফ্লোরিডার টাম্পা বে-তে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন কর্মকর্তারা ফ্লোরিডা উপকূলে হ্যারিকেন মিল্টনের জেরে সম্ভাব্য জীবন-হুমকি সৃষ্টিকারী প্রভাব সম্পর্কে সতর্ক করছেন। মূলত সাম্প্রতিক বছরগুলোতে উত্তর আটলান্টিকে তৈরি হওয়া সবচেয়ে শক্তিশালী ঝড়গুলোর মধ্যে একটি হচ্ছে মিল্টন।

মঙ্গলবার (৮ অক্টোবর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার (এনএইচসি) আশঙ্কা করছে, মিল্টন স্থানীয় সময় বুধবার রাতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে “অত্যন্ত বিপজ্জনক হ্যারিকেন” হিসেবে আঘাত হানবে। হ্যারিকেনটি টাম্পা শহরের কাছে আঘাত হানতে পারে। এই শহরের বৃহত্তর মেট্রোপলিটন এলাকার জনসংখ্যা ৩০ লাখেরও বেশি।

পূর্বাভাসকারীরা মুষলধারে বৃষ্টি, আকস্মিক বন্যা, প্রবল বাতাস এবং সম্ভাব্য ঝড়-বৃষ্টির সতর্কবার্তা দিচ্ছেন। তারা বলছেন, গত প্রায় এক শতাব্দীর মধ্যে এই অঞ্চলে আঘাত হানা সবচেয়ে খারাপ ঝড় হতে পারে মিল্টন। শক্তিশালী এই হ্যারিকেনের তাণ্ডবে ১০-১৫ ফুট (৩-৪.৫ মিটার) উচ্চতার জলোচ্ছ্বাস এবং স্থানীয়ভাবে দেড় ফুট পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

হ্যারিকেন মিল্টনের কেন্দ্র বুধবার টাম্পা বে উপকূলে আঘাত হানতে পারে। এক শতাব্দীর বেশি সময় ধরে সেখানে বড় কোনও হ্যারিকেন সরাসরি আঘাত হানেনি।

পূর্বাভাসকারীরা সতর্ক করে দিয়েছেন, মিল্টনের কারণে জলোচ্ছ্বাস হতে পারে। উপসাগরীয় উপকূল বরাবর বসবাসকারীদের সরিয়ে নেওয়ার আদেশ জারি করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category