• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন
শীর্ষ সংবাদ

হিজড়া জনগোষ্ঠীর জীবন মানোন্নয়নে কাজ করার প্রত্যয় বন্ধু মিডিয়া ফোরামের

Reporter Name / ১১২ Time View
Update : সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩

স্টাফ রিপোর্টার : হিজড়া জনগোষ্ঠীর জীবন মানোন্নয়নে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন, ‘বন্ধু’ মিডিয়া ফোরামের সদস্যরা। এ উপলক্ষে সোমবার রাজশাহী নগরীর এক অভিজাত হোটেলের সভা কক্ষে বন্ধু বিভাগীয় মিডিয়া ফোরাম কমিটির এক সভায় তারা এই প্রত্যয় ব্যক্ত করেন।

ইউএসএইড এর ‘সমতা’ প্রোজেক্টের আওতায় রাজশাহীতে মিডিয়া ফোরামের এই বিভাগীয় সভা অনুষ্ঠিত হয়। বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি বিভাগীয় এই সভার আয়োজন করে।

সভায় লিঙ্গ বৈচিত্র্যময় এই জনগোষ্ঠীর মানুষের সামাজিক অন্তর্ভুক্তি ও ন্যায়বিচার নিশ্চিত করতে গণমাধ্যমকর্মীদের ভূমিকা নিয়েও আলোচনা করা হয়।

এ সময় বক্তারা বলেন, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়নে রাজশাহীতেও ‘ইউএসএইড সমতা প্রকল্প’ যাত্রা শুরু করেছে, এটা নি:সন্দেহে এই অঞ্চলের হিজড়া সম্প্রদায়ের মানুষের জন্য সৌভাগ্য। কেননা এই জনগোষ্ঠীর সদস্যরা প্রতিনিয়ত সমাজের প্রতিটি ক্ষেত্রে চরম বৈষম্যের শিকার। অবহেলা ও অবজ্ঞাই তাদের ভাগ্য। সরকার হিজড়া জনগোষ্ঠীকে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী হিসেবে স্বীকৃতি দিলেও তারা বহুলাংশেই মৌলিক অধিকার থেকে বঞ্চিত। তবে তারাও সবার সমাজে মত বাঁচার অধিকার চায়, ফিরতে চায় সমাজের মূল স্রোতধারায়। এজন্য রাজশাহীতে সমতা প্রকল্প বাস্তবায়নে এক সাথে কাজ করতে চায় গণমাধ্যমকর্মীরাও।

এ সভায় হিজড়া সংস্কৃতি পরিবর্তনে ও তাদের শিক্ষা, কর্মসংস্থান সৃষ্টিতে কার্যকর ও সহায়ক ভূমিকা রাখার প্রতিশ্রুতিও দেন ফোরামের সংবাদকর্মীরা।

এ সময় হিজড়া সম্প্রদায়ের মানুষকে সমাজের মূল স্রোতধারায় ফেরাতে এবং তাদের নাগরিক অধিকার নিশ্চিতে বন্ধু’র ভূমিকা ও অর্জনসমূহ তুলে ধরেন, সমতা প্রজেক্টের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার মশিউর রহমান।

সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন- বন্ধু মিডিয়া ফোরামের রাজশাহী বিভাগীয় কমিটির আহ্বায়ক শরীফ সুমন।

বিভাগীয় এ সভায় বাঁচার আশা সাংস্কৃতিক সংগঠনের সভাপতি মোস্তফা সরকার বিজলী এবং সংশ্লিষ্টরাসহ বন্ধু মিডিয়া ফোরামের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এ সময় তারা হিজড়া জনগোষ্ঠী সম্পর্কে বিভিন্ন মতামত ব্যক্ত করেন।

 

আরবিসি/ ০৪ ডিসেম্বর/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category