• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৮ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
তানোরে স্থানীয়দের তৎপরতায় জলাশয় ভরাটের মাটি ফেলা বন্ধ রাজশাহীতে কসমিকা ডিসট্রিবিউশন অফিসে দূর্ধর্ষ ডাকাতি কারিতাস আলোকিত শিশু প্রকল্পের শিশু সুরক্ষা বিষয়ক কর্মশালা রাণা দাশগুপ্তের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে প্রতিবাদ সমাবেশ রাজশাহীতে খানকাহ শরীফে লুটপাট,ভাংচুর ও হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার-সংকটে ভারতীয় বিদ্যুতের ১০০ কোটির বকেয়া পরিশোধে হিমশিম বাংলাদেশ ছয়দিন পর সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু দুই ভাইকে কুপিয়ে হত্যা: বাবা-ছেলেসহ গ্রেফতার ৩ আল্লাহ তোমার বিচার তুমি করো: পরীমণি রাঙ্গামাটিতে ৩ উপদেষ্টা, পরিস্থিতি নিয়ে চলছে বৈঠক

রামেক হাসপাতালে এক রোগীর নিপাহ ভাইরাস শনাক্ত

Reporter Name / ৮৬ Time View
Update : বুধবার, ১ মার্চ, ২০২৩

স্টাফ রিপোর্টার : রাজশাহী মেডিক্যা কলেজ হাসপাতালে (রামেক) চিকিৎসাধীন এক রোগীর নিপাহ ভাইরাস শনাক্ত হয়েছে। বর্তমানে তিনি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন।

বুধবার সকালে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে আসা প্রতিবেদনে এ তথ্য জানা যায়। নিপাহ ভাইরাসে আক্রান্ত ওই তরুণীর বাড়ি নওগাঁর মান্দা উপজেলায়।

রামেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এফএম শামীম বলেন, একমাসের কিছু আগে রোগীসহ পরিবারের সবাই মিলে খেজুরের কাচা রস খেয়েছিলেন। অল্প দিনের মধ্যে ওই তরুণীর শ্বশুর জ্বরে আক্রান্ত হন। ফেব্রুয়ারির শেষ দিকে তারা শ্বশুর মার যান। গত কয়েকদিন আগে মেয়েটিও জ্বরে আক্রান্ত হন। তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে আনলে আইসিইউতে পাঠানো হয়। তার শাশুড়িও তিনদিনের মাথায় জ্বরে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরোলজিতে ভর্তি আছেন।
রামেক পরিচালক আরও বলেন, আমাদের সন্দেহ হওয়ায় আইইডিসিআর টিমকে নমুনা পাঠানো হয়। একইসঙ্গে চিকিৎসা শুরু করা হয়। বুধবার সকালে আইইডিসিআর থেকে তার নিপাহ ভাইরাস শনাক্তের রিপোর্ট আসে। এরপরই আমরা তাকে নিপাহ আইসিইউতে হস্তান্তর করি। পাশাপাশি তার শাশুড়িকেও নিপাহ ওয়ার্ডে পাঠানো হয়েছে। তার শুশুড়িরও পরীক্ষার জন্য ঢাকায় নমুনা পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ ইউনিট প্রধান ডা. আবু হেনা মোস্তফা কামাল বলেন, নিপাহ ভাইরাসে আক্রান্ত ও রোগী আইসিইউতে ভেন্টিলেটরে আছেন। বর্তমানে তার অবস্থা কী হয় বলা যাচ্ছে না।

এর আগে ২৩ জানুয়ারি রামেক হাসপাতালে সোয়াদ (৭) নামে এক শিশু নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায়। চলতি বছরের রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে।

আরবিসি/০২ মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category