• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৬ অপরাহ্ন

বাইডেনের বিরুদ্ধে ১২ অঙ্গরাজ্যের মামলা

Reporter Name / ৯৬ Time View
Update : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১

আরবিসি ডেস্ক : যুক্তরাষ্ট্রের ১২টি অঙ্গরাজ্য একযোগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত নির্বাহী আদেশের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে। তাতে দাবি করা হয়েছে, বাইডেনের ওই নির্বাহী আদেশের কারণে আমেরিকার অর্থনীতি এবং রাজ্যগুলোর জ্বালানি শিল্প ক্ষতিগ্রস্থ হবে।

স্থানীয় সময় সোমবার দায়ের হওয়া ওই মামলায় অভিযোগ করা হয়েছে, প্রেসিডেন্ট বাইডেন ও তার প্রশাসনের যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোতে তাদের ফেডারেল (কেন্দ্রীয় সরকারের) নিয়ন্ত্রক ক্ষমতা প্রয়োগে বাধ্য করার ও তা সম্প্রসারণের কোনো কর্তৃত্ব নেই।

রাজ্যগুলোর দাবি ক্ষমতায় আসার পর প্রেসিডেন্ট বাইডেনের ‘জলবায়ু সংকট মোকাবিলায় জনস্বাস্থ্য ও পরিবেশের সুরক্ষা এবং বিজ্ঞান পুনরুদ্ধার’ শীর্ষক ওই নির্বাহী আদেশে গ্রিনহাউস গ্যাস ব্যবহারে ‘সামাজিক ব্যয়ের’ পরিমাণ নিধার্রণ করে দেওয়ার অধিকার নেই।

বাইডেনের নির্বাহী আদেশের বিরুদ্ধে করা ওই মামলায় ১২ অঙ্গরাজ্য আরও দাবি করেছে, বাইডেনের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত নতুন নিয়মাবলী বিশ্বের বৃহত্তম তেল ও প্রাকৃতিক গ্যাস উৎপাদকের ওপর উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রভাব ফেলবে।

মিসৌরি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল এরিক স্মিট মামলাটি করেছেন। তার সঙ্গে রয়েছেন আরাকানসাস, অ্যারিজোনা, ইন্ডিয়ানা, কানসাস, মন্টানা, নেব্রাস্কা, ওহাইও, ওকলাহোমা, সাউথ ক্যারোলিনা, টেনেসি এবং উটাহ অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলরা।

সৌরি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল এরিক স্মিট এক বিবৃতিতে বলেছেন, মিসৌরির অর্থনীতির জন্য উৎপাদন, কৃষি এবং জ্বালানি উত্তোলন অপরিহার্য এবং এর মাধ্যমে মিসৌরির হাজার হাজার শ্রমজীবি মানুষ তাদের উপার্জন ও প্রাত্যহিক ব্যয় নির্বাহ করেন।

মামলায় আরও জোর দিয়ে বলা হয়েছে বাইডেনের আদেশ কার্যকর হলে অনেকে চাকরি হারাবেন, জ্বালানি উৎপাদন হ্রাস পাবে এবং আমেরিকার স্বাধীন জ্বালানি শিল্প ক্ষতিগ্রস্ত। যার মাধ্যমে দশকের পর দশক ধরে মার্কিন অর্থনীতি ব্যাপক ধস নামবে।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাইডেনের নির্বাহী আদেশে তেলের পাইপলাইন সম্প্রসারণের অনুমতি বাতিল, আর্কটিকে অস্থায়ীভাবে ড্রিলিং নিষিদ্ধ করা ছাড়াও ফেডারেল এজেন্সিগুলোকে প্রশাসনের পরিবেশ নীতিমালা মেনে চলার নির্দেশ দেওয়া হয়।

আরবিসি/০৯ মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category