• শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন

গোদাগাড়ীর গ্রামে কবরস্থান রক্ষার দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ

Reporter Name / ৩৫৯ Time View
Update : রবিবার, ১৭ জুলাই, ২০২২

স্টাফ রিপোর্টার : রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় একটি কবরস্থানের জমি দখলে নেওয়ার চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। প্রভাবশালী একটি মহল কবরস্থানের আংশিক জমি নিজেদের দাবি করে তা দখলের চেষ্টা করছেন। এ নিয়ে মামলা-মোকদ্দমাও চলমান। এরই মধ্যে কবরস্থান দখলের চেষ্টা করায় এলাকাবাসী বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।
এই কবরস্থানটি গোদাগাড়ীর পাকড়ি ইউনিয়নের পাকড়ি দক্ষিণপাড়া মদনবাড়িয়ায়।

রবিবার সকাল সাড়ে ১০টার দিকে এলাকাবাসী পাকড়ি প্রাথমিক বিদ্যালয়ের সামনের রাস্তায় বিক্ষোভ মিছিল বের করেন। পরে তারা সেখানে মানববন্ধন করেন। মানববন্ধনে স্থানীয় লোকজন বলেন, এই কবরস্থান তাদের বাপ-দাদার আমল থেকে আছে। আছে অনেক আত্মীয়-স্বজনের কবর। এটি তারা কোনভাবেই দখল হতে দেবেন না।

মানববন্ধনে বলা হয়, এলাকার প্রভাবশালী ব্যক্তি আব্দুল মান্নান, জয়নাল আবেদীন মিঠু, ফারুক হোসেন, সিরাজুল ইসলাম ও জিল্লার রহমান কবরস্থানের কিছু জমি তাদের বলে দাবি করছেন। তারা ওই জমি থেকে কবর ও মানুষের কঙ্কাল তুলে ফেলেছেন। গাছ কেটে ফেলেছেন। তারা সন্ত্রাসী বাহিনী নিয়ে এসে জমি দখলসহ এলাকাবাসীকে ভয়ভীতি দেখাচ্ছেন।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন কবরস্থান রক্ষা পরিচালনা কমিটির সভাপতি সাইফুল ইসলাম। অন্যদের মধ্যে সাধারণ সম্পাদক জালাল উদ্দিন, সদস্য আব্দুল জলিল, রকিব, নাসির উদ্দিন, গোলাম রসুল, নাজির, আলফাজ, স্থানীয় বাসিন্দা সুফিয়া বেগম, আলেয়া বেগম, মেহেনা বেগম, ইউনিয়ন পরিষদের সদস্য গোলাম রব্বানী প্রমুখ বক্তব্য রাখেন।

ইউপি সদস্য গোলাম রব্বানী বলেন, এই কবরস্থান কতদিন আগে তৈরী হয়েছে তা তার জানা নেই। বুদ্ধি হওয়ার পর থেকে শুনে আসছেন এই গোরস্থান শত বছর আগে তাদের পূর্ব পুরুষরা তৈরী করে গেছেন। সেই সময় থেকে তারা এখানে তাদের আত্মীয়-স্বজনদের কবর দিয়ে আসছেন। এছাড়া এই গোরস্থানের সংস্কার এবং গেট নির্মাণসহ অন্যান্য কাজ করা হয়েছে সরকারি অনুদানে।
কিন্তু প্রভাবশালীরা জমির কিছু অংশের মালিকানা দাবি করলে মামলা হয়েছে। সেই মামলা নিস্পত্তি না হতেই প্রভাবশালী ব্যক্তিরা সন্ত্রাসী ভাড়া করে গোরস্থানের জমি দখল করার চেষ্টা করছেন। তারা বেঁচে থাকতে কবরস্থানের জমি দখল হতে দেবেন না বলে তিনি ঘোষণা দেন।

কবরস্থানের জমি দখলের অভিযোগ নিয়ে জানতে চাইলে আব্দুল মান্নান বলেন, কবরস্থানে থাকা ০.৬৭০০ একর সম্পত্তি তাঁর বড় ভাই আব্দুল হান্নানের। ১৯৭২ সালে তার নামে ওই জমি রেকর্ড হয়। এরপর তার ভাই খারিজ করে নিয়েছেন এবং নিয়মিত খাজনা দিচ্ছেন। রেকর্ড বাতিলের দাবিতে গোরস্থান কমিটির পক্ষ থেকে মামলা হয়েছে। সে মামলা এখন চলমান। মামলায় যিনি জিতবেন জমি তার হবে বলে দাবি করেন।

আরবিসি/১৭ জুলাই/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category