• রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪১ অপরাহ্ন

রাজশাহী কারাগারে ঐতিহাসিক খাপড়া ওয়ার্ড দিবস পালন

Reporter Name / ১১৮ Time View
Update : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২

স্টাফ রিপোর্টার : রাজশাহী কেন্দ্রীয় কারাগারে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ঐতিহাসিক খাপড়া ওয়ার্ড দিবস পালিত হয়েছে। রবিবার সকাল ১০টায় কারাগারের ভিতরে শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে দিবসটি পালন করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

দলের কেন্দ্রীয় সদস্য ও রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবুর নেতৃত্বে ২০ সদস্যের প্রতিনিধি দল রাজশাহী কেন্দ্রীয় কারাগারের খাপড়া ওয়ার্ডের শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা করা হয়।
সভায় বক্তারা বলেন, ১৯৫০ সালের ২৪ এপ্রিল রাজশাহী কেন্দ্রীয় কারাগারের খাপড়া ওয়ার্ডে আন্দোলনরত কমিউনিস্ট বিপ্লবীরা পুলিশের গুলিতে নির্মমভাবে প্রাণ হারান। এই বীর শহীদরা যুগে যুগে তরুণ প্রজন্মের জন্য অফুরন্ত প্রেরণার উৎস। তারাই বর্তমান প্রজন্মের মানবিক ও সমাজতান্ত্রিক সমাজ-রাষ্ট্র বিনির্মাণের লড়াই-সংগ্রামে পথ দেখিয়েছেন।

এসময় উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টির রাজশাহী জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল হক তোতা, নগর সম্পাদকমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু, সাদরুল ইসলাম, আবুল কালাম আজাদ, আব্দুর রাজ্জাক, আব্দুল মতিন, মনিরুদ্দীন পান্না, মনিরুজ্জামান মনির, মহানগর সদস্য ও ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান মতি, শামীম ইমতিয়াজ, আলমগীর হোসেন, মহানগর ছাত্রমৈত্রীর সভাপতি ওহিদুর রহমান প্রমুখ।

নিম্নমানের খাবার ও বন্দি নির্যাতনের প্রতিবাদে অনশন ও আন্দোলন করায় ১৯৫০ সালের ২৪ এপ্রিল রাজশাহী কেন্দ্রীয় কারাগারের খাপড়া ওয়ার্ডে গুলি চালায় তৎকালীন পুলিশ।

এতে নিহত হন ময়মনসিংহের কমরেড সুখেন্দু ভট্টাচার্য, দিনাজপুরের বলরাম সিংহ, চাঁপাইনবাবগঞ্জের সুধীন ধর, কুষ্টিয়ার দেলোয়ার হোসেন ও হানিফ শেখ এবং খুলনার বিজন সেন ও আনোয়ার হোসেন। এরা সবাই কমিউনিস্ট পার্টির সক্রিয় কর্মী ছিলেন। সেই থেকে ওয়ার্কার্স পার্টিরসহ বাম সংগঠনগুলো খাপড়া ওয়ার্ড দিবস পালন করে আসছে।

আরবিসি/২৪ এপ্রিল/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category