• রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৭ অপরাহ্ন

ছেলেদের উপর যৌন সহিংসতা রোধে রাজশাহীতে অরিয়েন্টশন

Reporter Name / ৮৩ Time View
Update : বুধবার, ২০ এপ্রিল, ২০২২

স্টাফ রিপোর্টার : ছেলেদের উপর যৌন সহিংসতা প্রতিরোধে রাজশাহীতে তরুণদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো অরিয়েন্টশন। বুধবার রাজশাহীর এসিডি হলরুমে আন্তর্জাতিক জোট ফ্যামিলি ফর এভরি চাইল্ড এর সহযোগিতায় উন্নয়ন এসিডি ব্লু আমব্রেলা দিবসকে কেন্দ্র করে এ অরিয়েন্টশনের আয়োজন করে।

অরিয়েন্টশনে রাজশাহীর নগরীর ৪০জন তরুণ-তরুণী অংশগ্রহণ করেন। অরিয়েন্টশনে শিশু, শিশুর সঙ্গা, শিশুর অধিকার, শিশু অধিকার সনদ, নির্যাতন, নির্যাতনের ধরণ, নির্যাতনে ফলে যে সমস্যা তৈরী হয় এবং এবং উত্তরণে ছেলেদের করণীয় নিয়ে অংশগ্রহণমূলক ও বিভিন্ন দলীয় আলোচনার মাধ্যমে তুলে ধরা হয়।

অরিয়েনটশনে যৌন সহিংসতায় প্রভাবিত ছেলেদের সুরক্ষায় সামাজিক নিয়মের মধ্যদিয়ে কীভাবে অধিকতর যত্ন নেয়া যায় এবং যৌন সহিংসতায় নির্যাতিত ছেলেরা যাতে সংকট কাটিয়ে বেড়ে উঠতে পারে তা নিশ্চিত করার জন্য পরিকল্পিত কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে এই অরিয়েন্টশনের আয়োজন করা হয়।

এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র পক্ষ থেকে জানানো হয়, সকলের সম্মিলিত প্রচেষ্টায় সবাই বৈশ্বিক যুগে এমন একটি বিশ্ব তৈরি করা সম্ভব যেখানে সমস্ত শিশু যৌন সহিংসতা থেকে সুরক্ষিত থাকবে।

অরিয়েন্টশন শেষে অংশগ্রহণকারীবৃন্দ সকলে কমপক্ষে ৫জন বন্ধু বা সহসাথীকে অরিয়েন্টশনের শিক্ষণ শেয়ার করবে বলে প্রতিশ্রুতি ব্যাক্ত করে। অংশগ্রহণকারীরা বলেন, ব্লু আমব্রেলা দিবস সম্পর্কে আমাদের মধ্যে কোন ধারণা ছিলোনা, ছেলেদের উপর যে যৌন সহিংসতা ঘটে তারও সুস্পষ্ট ধারণা ছিলনা, আমরা এই অরিয়েন্টশনে জানলাম এবং সামাজিক সচেতনতায় ভূমিকা রাখবো। দিনব্যাপী অনুষ্ঠিত অরিয়েন্টশন কর্মসূচি পরিচালনা করেন এসিডি প্রজেক্ট কোঅর্ডিনেটর সুব্রত কুমার পাল, প্রোগ্রাম অফিসার শাহানা শারমিন এবং জুলেখা খাতুন।

আরবিসি/২০ এপ্রিল/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category