• রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২৫ জুলাই

Reporter Name / ১১৭ Time View
Update : মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ২৫ জুলাই শুরু হচ্ছে। গতবারের মতো এবারও বহুনির্বাচনী (এমসিকিউ) প্রশ্নে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই সঙ্গে পরীক্ষায় দ্বিতীয়বার অর্থাৎ ২০২০ সালে এইচএসসি পাস করা শিক্ষার্থীরাও অংশ নিতে পারবেন।

সোমবার (১১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ভর্তি পরীক্ষা কমিটির সভায় এসব এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। এ সময় উপ-উপাচার্যদ্বয়, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগ সমূহের সভাপতি, হল প্রভোস্টসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার আসলাম হোসাইন বলেন, ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের তারিখ ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে এবং এতে আবেদন ফি লাগবে ৫৫ টাকা। বাছাইকৃত শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদন ১৫ জুন থেকে শুরু হয়ে চলবে ২৮ জুন পর্যন্ত। এতে সার্ভিস চার্জসহ ১১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও বলেন, এ বছর ‘এ’ (মানবিক), ‘বি’ (বাণিজ্য) ও ‘সি’ (বিজ্ঞান) এই তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটের পরীক্ষায় চারটি গ্রুপের প্রতিটিতে ১৮ হাজার শিক্ষার্থী অংশ নিতে পারবেন। অর্থাৎ প্রতি ইউনিটে সর্বমোট ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবে। ১ম গ্রুপের পরীক্ষা সকাল ৯টা-১০টা, ২য় গ্রুপ বেলা ১১টা-দুপুর ১২টা, ৩য় গ্রুপ দুপুর ১টা-২টা এবং ৪র্থ গ্রুপ বিকেল ৩.৩০-৪.৩০টা পর্যন্ত।

প্রথম দিন অর্থাৎ ২৫ জুলাই সোমবার ‘সি’ (বিজ্ঞান) পরীক্ষার মধ্য দিয়ে এই ভর্তি যুদ্ধ শুরু হবে। পরদিন ২৬ জুলাই মঙ্গলবার ‘এ’ (মানবিক) ইউনিটের ও শেষের দিন ২৭ জুলাই বুধবার ‘বি’ (বাণিজ্য) ইউনিটের পরীক্ষা দিয়ে শেষ হবে।

অউঠঊজঞওঝঊগঊঘঞ

কোন ইউনিটে কত জিপিএ লাগবে?

এদিকে ‘এ’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.০০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৭.০০ থাকতে হবে।

‘বি’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৭.৫০ থাকতে হবে।

আর ‘সি’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৮.০০ থাকতে হবে।

এছাড়াও বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা ‘বি’ ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) আবেদন করতে পারবেন। আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ-৩.৫০সহ মোট জিপিএ-৭.৫০ থাকতে হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ru.ac.bd) পাওয়া যাবে।

আরবিসি/১২ এপ্রিল/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category