• শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২২ অপরাহ্ন

এগিয়ে চলেছে রাজশাহীতে দেশের বৃহৎ বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ

Reporter Name / ৭৪ Time View
Update : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার : দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সবচেয়ে মূর‌্যাল উন্মুক্ত হচ্ছে শিগগিরই। রাজশাহী মহানগরীর সিএন্ডবি মোড়ে এ ম্যুরাল নির্মাণ করছে রাজশাহী সিটি কর্পোরেশন।

রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় প্রায় ৫ কোটি ২ লাখ টাকা ব্যয়ে বঙ্গবন্ধুর এই ম্যুরাল নির্মাণ কাজ চলমান রয়েছে। শনিবার দুপুরে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ম্যুরাল পরিদর্শন করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

রাসিকের প্রকৌশলীরা জানিয়েছেন, সিএন্ডবি মোড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ম্যুরালটি দেশের সবচেয়ে বড়। ম্যুরালের উচ্চতা ৫৮ ফুট। ম্যুরালের মূল অংশে বঙ্গবন্ধুর ছবিটি ৫০ ফুট উচ্চতা এবং ৪০ ফিট দৈর্ঘ্য। এটির ফাউন্ডেশনে ২২টি পাইলিং করা হয়েছে। বাউন্ডারী ওয়ালের দুই ধারে ৭০০ বর্গফুট টেরাকাটার কাজ করা হচ্ছে। এক ধারে গ্রাম বাংলার ঐতিহ্যের লোকজ সাংস্কৃতির নানা চিত্র ফুঁটিয়ে তোলা হচ্ছে। অপর দিকে ৫২’র ভাষা আন্দোলন থেকে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হচ্ছে। গ্যালারি, ল্যান্ডস্কেপিং এ উন্নত গ্রানাইট দ্বারা সজ্জিত করা হচ্ছে মূর‌্যালটি। নির্মাণ কাজ শেষে সুসজ্জিত বৈদ্যুতিক বাল্ব দ্বারা নাইটভিশন করা হবে। ভাস্কর্যটি নির্মাণ করেছেন আমিরুল ইসলাম এবং ল্যান্ড স্কেপিং কাজের তত্ত্বাবধানে রয়েছেন স্থপতি আবির রহমান।

রাসিক সূত্র জানায়, গেল ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে মুর‌্যালটির উদ্বোধনের কথা থাকলেও কিছু কাজ বাকী থাকায় সম্বব হয় নি। তবে শিগগিরই এটির উদ্বোধন করা হবে। মেয়র লিটন পরিদর্শনকালে মুর‌্যালটির বিভিন্ন কাজ প্রত্যক্ষ করেন। তিনি বলেন, এ মূর‌্যালটি হবে দেশের সবচেয়ে বৃহৎ ও দৃষ্টিননন্দন।
পরিদর্শনকালে রাজশাহী বিশ^বিদ্যালয়ের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের প্রফেসর সিদ্ধার্থ শঙ্কর তালুকদার, গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সভাপতি প্রফেসর এসএম জাহিদ হোসেন, সহযোগী অধ্যাপক ড. হাসান আশিক, মৎশিল্প ও ভাস্কর্য বিভাগের প্রফেসর ড. মোস্তফা শরীফ আনোয়ার, রুয়েটের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ইকবাল মতিন, সহকারী অধ্যাপক আসাদুজ্জামান, সহকারী অধ্যাপক সাব্বির আহসান উপস্থিত ছিলেন।

আরবিসি/২৫ ডিসেম্বর/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category