• শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২১ অপরাহ্ন

জলবায়ু পরিবর্তনে নেতিবাচক প্রভাব উত্তরণে সক্ষমতা বৃদ্ধির তাগিদ

Reporter Name / ৭২ Time View
Update : মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার : জীবনমূখি প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে জলবায়ূর পবির্তনে সচেতনতা সৃষ্টির আহ্বান জানানো হয়েছে। মঙ্গলবার রাজশাহীতে অনুষ্ঠিত ‘বরেন্দ্র অঞ্চলে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের প্রেক্ষিতে অভিযোজন সক্ষমতা ও সমস্যাসমূহ চিহ্নিতকরণ’ শীর্ষক কর্মশালায় আলোজকরা এ আহ্বান জানান।
কর্মশালায় বরেন্দ্র অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং সরকারী পর্যায়ে আসন্ন ন্যাশনাল এ্যাডাপ্টেশন প্লানে স্থানীয় সমস্যা ও আভিযোজনের প্রয়োজনীয় উদ্যোগ সম্পৃক্ত করার উপর গুরুত্বারোপ করা হয়।

সেন্টার ফর ক্যাপাসিটি বিল্ডিং অব ভলান্টারী অর্গানাইজেশন (সিসিবিভিও) আয়োজনে এবং বিএফডিডাব্লিউ ও সিপিআরডি, ডায়কোনিয়ার সহযোগীতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে অংশ গ্রহণকারীরা এ অঞ্চলে জলবায়ূর বিরূপ প্রভাব সমুহ ও পরিবর্তনে সমাধানের উপায় সম্পর্কে মতামত তুলে ধরেন।
রাজশাহীর বেরকারী উন্নয়ন সংস্থা সিসিবিভিও’র নির্বাহী প্রধান সারওয়ার-ই-কামালের সভাপতিত্¦ে অনুষ্ঠিত কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিআরডি’র সিনিয়র গবেষণা সহকারী আকিব জাবেদ। মূল প্রবন্ধে তিনি উল্লেখ করেন বরেন্দ্র অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং সরকারী পর্যায়ে আসন্ন ন্যাশনাল এ্যাডাপ্টেশন প্লানে স্থানীয় সমস্যা ও আভিযোজনের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে।

কর্মশালায় দলগতভাবে পানি, কৃষি, নারী ও স্বাস্থ্য বিষয়ে অংশগ্রহণকারীরা সমস্যা চিহ্নিত করেন এবং তা থেকে উত্তরণের সুপারিশ করেন। আদিবাসীদের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব কেমন তা আলোচনার মাধ্যমে খঁজে বের করেন অংশ গ্রহণকারীরা। তাছাড়া আলোচনার মাধ্যমে অভিযোজনের জন্য প্রয়োজনীয় পদ্দক্ষেপ ও করণীয় বিষয়গুলো উপস্থাপন করেন।

মতবিনিময় কর্মশালায় সিসিবিভিও’র রক্ষাগোলা কর্মসূচির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

আরবিসি/২১ ডিসেম্বর/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category