• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫২ অপরাহ্ন
শীর্ষ সংবাদ

কেনা হচ্ছে আরও ৩০ হাজার মেট্রিন টন ইউরিয়া

Reporter Name / ১২১ Time View
Update : বুধবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২১

আরবিসি ডেস্ক: আগামী মৌসুমের জন্য আরও ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার কমিটির নিয়মিত বৈঠকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন-বিসিআইসির এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিমানের এমডি হিসেবে সদ্য নিয়োগ পাওয়া) আবু সালেহ মোস্তফা কামাল।

তিনি বলেন, বিসিআইসির প্রস্তাবে কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানির (কাফকো) কাছ থেকে ৯০ কোটি ৭২ লাখ ৬৬ হাজার টাকায় ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্রতি টন সারের দাম পড়ছে ৩৫৬ ডলার (প্রতি ডলার ৮৪.৯৫ টাকা)।

এদিন ক্রয় কমিটির অনুমোদনের জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দুটি ও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি প্রস্তাবও আনা হয়। সব প্রস্তাবই কমিটির সায় পেয়েছে। চারটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৪৪০ কোটি ৭৫ লাখ ৭৬ হাজার ৭৩৯ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকার দেবে ৩৫০ কোটি ৩ লাখ ১০ হাজার ৭৩৯ টাকা এবং দেশীয় ব্যাংক থেকে ঋণ নেওয়া হবে ৯০ কোটি ৭২ লাখ ৬৬ হাজার টাকা।

আবু সালেহ জানান, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের জাদুঘর ভবন সম্প্রসারণ এবং অন্যান্য ভৌত অবকাঠামো নির্মাণ প্রকল্পের একটি কাজ আতাউর রহমান খান লিমিটেড ও মাহবুব ব্রাদার্স লিমিডেট নামের দুটি প্রতিষ্ঠানের জয়েন্ট ভেঞ্চারকে দেওয়া হয়েছে। এই নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ৮৯ কোটি ১৭ লাখ ২৩ হাজার ২২৯ টাকা।

গণপূর্ত অধিদপ্তরের আরেকটি প্রস্তাবে জাতীয় রাজস্ব ভবন নির্মাণ প্রকল্পের কাজ দেওয়া হয়েছে তাহের ব্রাদার্স ও হোসেন কনস্ট্রাকশনকে। এতে ব্যয় ধরা হয়েছে ৮০ কোটি ৭৫ লাখ ৯১ হাজার ৫১৫ টাকা। সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ঢাকার কেরানীগঞ্জ থেকে মুন্সিগঞ্জের হাসাড়া পর্যন্ত জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের কাজ দেওয়া হয়েছে মীর আক্তার হোসেন লিমিটেডকে। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৮০ কোটি ৯ লাখ ৯৫ হাজার ৯৯৫ টাকা।

আরবিসি/২৪ ফেব্রুয়ারি/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category