• বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৯ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
১৮ মাসের মধ্যে নির্বাচন করতে সরকারকে সহায়তা করবো: সেনাপ্রধান রাজশাহীতে এআইআইবিকে বাস্তব জলবায়ু পরিবর্তন অভিযোজনের জন্য বিনিয়োগের দাবিতে সমাবেশ রাজশাহীতে শারদীয় দুর্গোৎসব উদযাপন উপলক্ষে আরএমপি’র মতবিনিময় সভা রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র জনতার উপর গুলি বর্ষণকারী রবি গ্রেপ্তার রাজশাহীতে অ্যান্টিবায়োটিকের ড্রাগ ও প্রসাধনী আইন বিষয়ে ঔষধ ব্যবসায়িদের মতবিনিময় বিশ্বের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে রাজশাহীর তামান্নার ভ্রমন রিমান্ড শেষে মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত কারাগারে রাজশাহীতে চালককে হত্যা করে রিকশা ছিনতাই শারদীয় দুর্গাপূজা উদযাপনে রাসিকের মতবিনিময় সভা রাজশাহীতে ‘মার্সেল হা-শো’র অডিশন বুধবার

রাজশাহীতে বর্ণাঢ্য আয়োজনে শেখ রাসেল দিবস পালন

Reporter Name / ৮৪ Time View
Update : সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

স্টাফ রিপোর্টার : নানা কর্মসূচির মধ্য দিয়ে রাজশাহীর সর্বত্র শেখ রাসেল দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার রাজশাহীর বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন নানা আয়োজনন করে। রাজশাহী মহানগর আওয়ামী লীগ ছাড়াও রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে বর্ণাঢ্য ও ব্যতিক্রমী আয়োজনে শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। এছাড়া জেলা প্রশাসনও দিবসটি সরকারিভাবে পালন করেছে।

সোমবার সকাল সাড়ে ৯টায় নগর ভবনে বঙ্গবন্ধু ও শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও কাউন্সিলরবৃন্দ। এরপর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়ন পৃথকভাবে পুস্পস্তবক করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও দোয়া মাহফিল। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শিশুপুত্র শেখ রাসেল ও তাঁর পরিবারের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শিশুদের নিয়ে বেলুন ও পায়রা উড়ানো এবং জন্মদিনের কেক কাটেন সিটি মেয়র লিটন। এরপর সিটি মেয়রের নেতৃত্বে নগরীর বিভিন্ন স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে বের করা হয় বর্ণাল্য আনন্দ র‌্যালি। র‌্যালিটি নগর ভবনের সামনে থেকে শুরু হয়ে শহীদ কামারুজ্জামান চত্বর ঘুরে পুনরায় নগরভবনের সামনে এসে শেষ হয়।

রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আজকে সারাদেশে জাতীয়ভাবে শহীদ শেখ রাসেলের জন্মদিন উদযাপিত হচ্ছে। যে ছোট্ট শিশুকে কোন পাপ ষ্পর্শ করেনি, তাকেও ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকেরা বাঁচতে দেয়নি। শেখ রাসেল বেঁচে থাকলে দেশ ও জাতিকে অনেক কিছু দিতে পারবো। দিবসটি উপলক্ষ্যে নগর ভবন আলোকসজ্জাকরণ ও ২টি ড্রপডাউন ব্যানার টাঙানো, নগরীর সাহেব বাজার ন্যাশনাল ব্যাংকের সামনে, সাহেব বাজারজিরো পয়েন্ট ও শিরোইল ঢাকা বাস টার্মিনালে ৬টি ওভারহেড ব্যানার লাগানো এবং ৩০টি সাধারণ ও ১০টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে ব্যানার প্রদর্শন করা হয়।

রাজশাহী মহানগর আওয়ামী লীগও পৃথকভাবে দিবসটি পালন করে। এছাড়া রাজশাহী মহানগর যুবলীগ, ছাত্রলীগ ও বিভিন্ন সামাজিক সংগঠন দিবসটি উদযাপন করে। রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগেও নানা আয়োজন করা হয়। এছাড়া রাজশাহী বিভিন্ন উপজেলায় দিবসটি পালন করে উপজেলা আওয়ামী লীগ।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয় শেখ রাসেল মডেল স্কুলে শেখ রাসেলের ছবিতে পুষ্পমাল্য প্রদান, বৃক্ষরোপণ, পুরস্কার বিতরণ ও কেক কাটার মধ্য দিয়ে দিনটি উদ্যাপন করা হয়।

রাবি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর তিনি শেখ রাসেল মডেল স্কুল আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন। এছাড়া রুয়েটেও নানা আয়োজনে দিবসটি পালন করা হয়।
রাবি উপাচার্য বলেন, শেখ রাসেল আমাদের মাঝে অনন্য এক নাম; বাংলাদেশের শিশু, কিশোর, তরুণ, বৃদ্ধ সকলের নিকট এক ভালোবাসার নাম শেখ রাসেল। তিনি আগামী বছর থেকে এ দিবস উপলক্ষে ‘শেখ রাসেল পদক’ চালু করার ঘোষণা দেন। পাশাপাশি শেখ রাসেলের স্মৃতি ধরে রাখতে এ দিবসটিতে বাইসাইকেল চালানো প্রতিযোগিতা আয়োজনের কথাও তিনি জানান।

আরবিসি/১৮ অক্টোবর/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category