• বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ১২:৩০ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
উপদেষ্টাদের আয় ও সম্পদ হিসাব জমা দিতে হবে, মন্ত্রিপরিষদের নীতিমালা জারি পলিথিনের শপিং ব্যাগ উৎপাদনের বিরুদ্ধে ১ নভেম্বর থেকে অভিযান শুরু শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করা হবে বুধবার নাটোরে পাওনা ২০০ টাকা চাওয়ায় দোকানদারকে কুপিয়ে হত্যা প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ রাজশাহীতে এক দফা দাবিতে নার্সদের কর্মবিরতি দায়িত্ব নেওয়ার পর আপনারা সুর পাল্টে কথা বলছেন: অন্তর্বর্তী সরকারকে ডা. জাহিদ রডে ঝুলছিল আওয়ামী লীগ নেতার মরদেহ, স্ত্রীর দাবি ‘হত্যা’ জানাজা থেকে ফেরার পথে যুবককে গলা কেটে হত্যা মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে বাংলাদেশি আহত

আমনে আশার আলো

Reporter Name / ৮৪ Time View
Update : রবিবার, ১৭ অক্টোবর, ২০২১

আদমদীঘি প্রতিনিধি : শস্য ভান্ডার বলে খ্যাত বগুড়ার আদমদীঘি উপজেলায় এবারও রোপা আমনের বাম্পার ফলন হবে বলে কৃষকরা আশা করছেন। গত মৌসুমেও রোপা-আমনে বাম্পার ফলন হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার একটি পৌরসভা ও ৬টি ইউনিয়ন মিলে এবার ১২ হাজার ৩শ হেক্টর জমিতে রোপা-আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

চলতি মৌসুমে ফসল রক্ষায় কৃষকদের নিয়ে মাঠপর্যায়ে নিয়মিত আলোক ফাঁদ, দলীয় সভা ও লিফলেট বিতরণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। ফলে এখন পর্যন্ত আমন ক্ষেতে তেমন কোন রোগ-বালাই ও পোকা মাকড়ের আক্রমন নেই বললেই চলে। ফলে কৃষকরা কাঙ্কিত ফসলের চেয়ে অধিক ফসল ঘরে তুলতে পারবেন বলে আশা করা হচ্ছে।

কৃষকরা জানান, কৃষি অফিসের সহযোগিতা ও পরামর্শে গতবারের চেয়ে এবার আমন ধানের ভালো ফলন হয়েছে। আর অল্প কিছু দিন পরই ধান কাটা শুরু করা যাবে। এখন পর্যন্ত ধানের কোনো ক্ষতি হয়নি। এ বছর সার ও বীজের কোনো সংকটও দেখা দেয়নি। এ কারণে ফসলের চেহারাও অনেক সুন্দর হয়েছে। সবল-সতেজ ধানের পাকা শীষগুলো দেখে মনে হয় ফলন হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মিঠু চন্দ্র অধিকারী জানান, উপজেলা কৃষি অফিসের মাঠপর্যায়ে উপ-সহকাারী কৃষি কর্মকর্তারা কৃষকদের সময় মতো পরামর্শ দেয়ায় আমনের ক্ষেতে এবার রোগবালাই লক্ষ করা যাচ্ছে না। ধানগাছে রোগ-বালাই না থাকায় সম্ভাবনা রয়েছে এবারও বাম্পার ফলনের।

আরবিসি/১৭ অক্টোবর/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category