• বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ০৮:২৩ অপরাহ্ন

ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হলো শারদীয় দুর্গোৎসব

Sonia khatun / ৯ Time View
Update : বুধবার, ৯ অক্টোবর, ২০২৪

আরবিসি ডেস্ক: বাঙালি সনাতন ধর্মাবলম্বীরা বছরজুড়ে শারদীয় দুর্গোৎসবের জন্য অপেক্ষায় থাকেন। বুধবার (৯ অক্টোবর) সেই বহুল অপেক্ষার পালা কাটিয়ে শুরু হলো দুর্গোৎসব। বেলতলায় দেবীর অনুষ্ঠানের মধ্য দিয়ে পাঁচ দিনব্যাপী শুরু হলো শারদীয় দুর্গোৎসব।

এ উৎসব উপক্ষে এখন মণ্ডপে মণ্ডপে ষষ্ঠী পূজা চলছে। আর সঙ্গে ঢাকের বাদ্য ও শঙ্খধ্বনি তো রয়েছেই। এদিন সকাল ৬টার দিকে মণ্ডপে মণ্ডপে বোধন আমন্ত্রণ ও অধিবাসের মধ্য উৎসবটির প্রথম দিন ষষ্ঠী পূজা শুরু হয়। আরও শুরু হয়েছে চণ্ডীপাঠ।

সনাতনী শাস্ত্র অনুযায়ী, চলতি বছর দেবী দুর্গার আগমন পালকি বা দোলায় করে হবে। পালকিতে করে দেবীর আগমন বা গমন হলে তার ফল মড়ক হয়। খাদ্যশস্যে পোকা-মাকড় আক্রমণ করবে এবং রোগব্যাধিও বাড়েবে।

এছাড়া দেবী স্বর্গে যাবেন ঘোটকে বা ঘোড়ায় করে। ঘোড়ায় করে দেবীর গমন বা আগমন বলে হলে ফলাফল ছত্রভঙ্গ হয়। যা সাধারণত রাজনৈতিক ও সামাজিক এলোমেলো অবস্থার দিকে ইঙ্গিত করে থাকে।

এ বছর দুর্গোৎসবে বৃহস্পতিবার মহাসপ্তমী, শুক্রবার মহাঅষ্টমী এবং শনিবার হবে মহানবমীর পূজা। পঞ্জিকা অনুযায়ী, এবার মহানবমী পূজার পর দশমী বিহিত পূজা হবে।

প্রসঙ্গত, চলতি বছর সারাদেশে ৩১ হাজার ৪৬১টি মন্দির ও মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। উৎসবটি উপলক্ষে গত ২ অক্টোবর মহালয়ার মাধ্যমে দেবীপক্ষ শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্নের শুরু হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category