• শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ০৫:৩৪ অপরাহ্ন

ছয়-সপ্তাহের মধ্যে ডলারের মান সর্বোচ্চ

Sonia khatun / ৬ Time View
Update : শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪

আরবিসি ডেস্ক: যুক্তরাষ্ট্রের ডলারকে সাধারণত বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা হিসেবে ধরা হয়। বিশ্বের যত মুদ্রা আছে তারমধ্যে মার্কিন ডলারই সবচেয়ে বেশি লেনদেন হয়ে থাকে। মাঝখানে পড়তি অবস্থা গেলেও ফের আন্তর্জাতিক মুদ্রাবাজারে অন্যান্য মুদ্রার বিপরীতে যুক্তরাষ্ট্রের ডলারের দাম ব্যাপক বেড়েছে। গত ৬ সপ্তাহের মধ্যে যা সর্বোচ্চ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্কিন সুদের হার নতুনভাবে নির্ধারণের আগে শুক্রবার গত ছয়-সপ্তাহের মধ্যে ডলারের এখন সর্বোচ্চ। মধ্যপ্রাচ্যের উত্তেজনা এবং বিশ্ব অর্থনীতির বর্তমান অবস্থার কারণে ডলারের মান বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

রয়টার্সের তথ্যমতে, গত ছয় সপ্তাহে ডলারের সূচক ছিল সর্বোচ্চ ১০১ দশমিক ৯০, বৃহস্পতিবার তা দাঁড়িয়েছে ১০২ দশমিক ০৯ এ। অর্থাৎ এই সূচক বেড়েছে প্রায় দেড় শতাংশ। গত এপ্রিলের পর থেকে এটির সবচেয়ে শক্তিশালী অবস্থান।

এদিকে ইউরোর মান এই সপ্তাহে কমেছে এই সপ্তাহে এক দশমিক ১৮ শতাংশ। রয়টার্সের করা এক জরিপে অর্থনীতিবিদরা আমেরিকায় প্রায় দেড় লাখ চাকরি সংযোজনের আশা করছেন। যেখানে বেকারত্ব চার দশমিক ২ শতাংশ স্থিতিশীল থাকবে বলে আশা করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category