• শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ০৩:১৮ অপরাহ্ন

প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন পররাষ্ট্র সচিব

Sonia khatun / ৪ Time View
Update : শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪

আরবিসি ডেস্ক: দায়িত্ব নেওয়ার পর পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিন প্রথম বিদেশ সফরে মার্কিন যুক্তরাষ্ট্রে যাচ্ছেন। সব ঠিক থাকলে আগামী ৭ অক্টোবর তিনি ঢাকা ত্যাগ করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেওয়ার পর প্রথম অ্যাসাইনমেন্টে যুক্তরাষ্ট্র যাবেন জসীম উদ্দিন। আগামী ৭ অক্টোবর ঢাকা থেকে ওয়াশিংটনের উদ্দেশ্যে তার রওনা হওয়ার কথা রয়েছে। পরে তিনি ওয়াশিংটন থেকে নিউইয়র্কে যাবেন।

ঢাকার একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, সফরকালে জসীম উদ্দিনের স্টেট ডিপার্টমেন্ট, হোয়াইট হাউজ ও ইউএসটিআরের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। এ ছাড়া, জাতিসংঘে বিভিন্ন কমিটির বৈঠক এবং জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি। পাশাপাশি বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গেও তার বৈঠকের কথা রয়েছে।

ওয়াশিংটনে সংশ্লিষ্টদের সঙ্গে পররাষ্ট্র সচিবের বৈঠকে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, উন্নয়ন সহযোগিতা, রোহিঙ্গা, প্রতিরক্ষা, সন্ত্রাসবাদ দমন, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হতে পারে বলে জানা গেছে।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিন গণমাধ্যমকে বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে ওয়াশিংটনের সঙ্গে ঢাকার সম্পর্কের গুণগত পরিবর্তন এসেছে। প্রধান উপদেষ্টার সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সাক্ষাৎ তারই প্রতিফলন। দুই শীর্ষ নেতার আলোচনার পথ ধরে সংস্কারের পাশাপাশি নানা ক্ষেত্রে কীভাবে সহযোগিতা এগিয়ে নেওয়া যায় তা নিয়ে আমার ওয়াশিংটন সফরে আলোচনা হবে বলে আশা করছি।

প্রসঙ্গত, ওয়াশিংটন ও নিউইয়র্কে সব আনুষ্ঠানিকতা শেষে আগামী ১৪ অক্টোবর দেশের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা রয়েছে পররাষ্ট্রসচিবের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category