• শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১১:১৩ অপরাহ্ন

নিজের অজান্তেই সঙ্গীর প্রতারণার শিকার হচ্ছেন না তো?

Reporter Name / ৫ Time View
Update : শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪

আরবিসি ডেস্ক: যেকোনো সম্পর্কে বিশ্বাস থাকা জরুরি। তবে সবাই বিশ্বাসের মূল্য দিতে পারে না। অনেক সময় দেখা যায় সুন্দর সম্পর্ক নষ্ট হয়ে যায় প্রতারণার কারণে। অনেকেই আছেন, যারা বিশ্বাস ভাঙ্গে, এমনকি প্রতারণাও করেন। বর্তমান সময়ে প্রায় সময় প্রতারণার ঘটনা শোনা যায়। তাই সম্পর্কে থাকলে সঙ্গীর বিশ্বারের গুরুত্ব দেয়ার পাশাপাশি নিজেও প্রতারণার শিকার হচ্ছেন কিনা সে দিকে নজর রাখতে হবে। মনোবিদদের মতে সঙ্গী প্রতারণা করলে তার আচরণে পরিবর্তন আসবে। কয়েকটি বিষয় খেয়াল রাখলেই বুঝতে পারবেন সঙ্গী আপনার বিশ্বাস ধরে রেখেছে কিনা। সাইক সেন্ট্রালের প্রতিবেদনে মনোবিদরা সেই বিষয়গুলো তুলে ধরেছেন। সঙ্গী প্রতারণা করলে সেটি বুঝতে পারার কয়েকটি বিষয় উল্লেখ করেছেন।

আচরণে পরিবর্তন: সঙ্গী প্রতারণা করলে তার আচরণে পরিবর্তন আসবে। যে মানুষটার আচরণে আপনি মুগ্ধ হতেন তার ভেতরে নানান পরিবর্তন দেখতে পারবেন। যে আগে বাড়ির বাইরে যেতো না সে এখন বাইরে যাবে। ফোন ব্যবহারে অনীহা থাকলেও তার পরিবর্তন আসবে। সব মিলিয়ে আপনি যে মানুষটাকে চিনতেন তার সব স্বভাবে পরিবর্তন খুঁজে পাবেন। সাইকোথেরাপিস্ট অ্যাঞ্জেলা ফিকেন ব্যাখ্যা করেন, একজন প্রতারক অংশীদার প্রায়ই তাদের সময়সূচিতে উল্লেখযোগ্য এবং ব্যাখ্যাতীত পরিবর্তন করে।

কিছু বিষয় আড়াল করা: প্রাইভেসি আর কোনো কিছু লুকানোর মধ্যে পার্থক্য বুঝতে পারা গুরুত্বপূর্ণ। সম্পর্কে থাকার সময় প্রত্যেকেরই ব্যক্তিগত স্পেস থাকে। কিছু ক্ষেত্রে বাউন্ডারি থাকা বরং ভালো। কিন্তু সঙ্গী যদি এর বদলে আপনার কাছ থেকে অনেক সত্য গোপন করে বা লুকিয়ে রাখে সেটি ক্ষতিকর। এটি এক ধরনের সূক্ষ্ম প্রতারণা।

মুড সুইং: শুরুটা ঠিকঠাক থাকলেও হঠাৎ করেই সঙ্গী আপনার উপর অহেতুক রাগ দেখাচ্ছেন? কিংবা বিরক্ত হচ্ছেন? এমনকি কারণে অকারণে দোষ চাপিয়ে দিচ্ছে? এর কারণ হতে পারে সে আপনার সঙ্গে সম্পর্ক থেকে বের হতে চাইছেন।

ঠিকভাবে কথা না বলা: যদি কোথায় আছে তা জিজ্ঞেস করলে উত্তরে আপনাকে সত্যি কথা না বলে তবে এটিও আপনার জন্য সতর্ক সংকেত। হয়তো অন্য কারও সঙ্গে সময় কাটাতে পারে কিন্তু আপনাকে বলছে যে সে বাসায় আছে। যদি সত্যিটা আপনার সামনে আসে তবে এড়িয়ে যাবেন না। কারণ এই সত্যি একটা সময় আপনার বড় বিপদের কারণ হতে পারে।

সঙ্গীর বন্ধুদের অস্বাভাবিক আচরণ: সঙ্গী প্রতারণা করে থাকলে, সন্দেহ সৃষ্টি করবে—এমন বিষয় খুব সতর্কভাবে লুকিয়ে রাখে। তবে বন্ধুদের কাছে সেই সতর্কতার মাত্রা অনেকটাই কম থাকে। এমনকি বন্ধুরা প্রতারণা সম্পর্কে জানে এমন সম্ভাবনাও থাকে অনেক সময়। তাই আপনার সঙ্গীর বন্ধুদের মধ্যে অস্বাভাবিক আচরণ দেখলেই সাবধান হন।

দূরত্ব বাড়বে: সঙ্গী প্রতারণা করলে আপনাদের মধ্যে দূরত্ব বাড়তে শুরু করবে। আগে যেখানে সে আপনাকে সময় দিতো, ছুটির দিনে একসঙ্গে কোথাও যেত চাইতে সে মানুষটা যখন আপনার থেকে দূরে থাকতে চাইবে তখনই বুঝতে হবে হয়তো সঙ্গীর প্রতারণার শিকার হচ্ছেন। সম্পর্কে দূরত্ব ভালো কিছু নয়। এটা সম্পর্ক শেষ করে দেয়ার অন্যতম কারণ।

আপনার গুরুত্ব কমে যাওয়া: যে মানুষটা আগে আপনার পছন্দের গুরুত্ব দিত, আপনার প্রিয় জিনিস নিয়ে আসতে সে পালটে যাবে। প্রতারণা করার সময় আপনার সঙ্গী আপনার পছন্দের অনেক কিছুই ভুলে যাবে। এমনকি আপনার পছন্দের বিষয়টা গুরুত্ব দিবে না।

উপরের উল্লিখিত বিষয় গুলো দেখলেই শতভাগ নিশ্চিত হওয়া যাবে না যে সঙ্গী আপনাকে ঠকাচ্ছেন। আপনি যদি তার ভেতর পরিবর্তন দেখতে পান আর তার প্রভাব সম্পর্কে দেখা যায় তাহলে দুজন একসঙ্গে বশে সমাধান করার চেষ্টা করুন। সঙ্গীর সঙ্গে কথা না বলে না জেনে ভুল করা যাবে না। সমস্যা সমাধানের সবচেয়ে ভালো উপায় দুজন একসঙ্গে বসে আলোচনা করা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category