• শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন

শেখ হাসিনার বিরুদ্ধে আরো চার মামলা

Sonia khatun / ৫ Time View
Update : বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪

আরবিসি ডেস্ক: সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আরো চারটি মামলা করা হয়েছে। এর মধ্যে তিনটিতে হত্যার অভিযোগ ও একটি হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে দুটি এবং ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দুটি মামলা করা হয়। পরে আদালত একটি মামলা বাদে অন্য তিনটি মামলার অভিযোগগুলো সংশ্লিষ্ট থানাকে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

দুলাল হত্যা: রাজধানীর বাড্ডায় দুলাল সরদার নামের একজনকে গুলি করে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪৫ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরিফুর রহমানের আদালতে মো. শরিফুল ইসলাম বাদী হয়ে এ মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে বাড্ডা থানা পুলিশকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন। মামলার অন্য আসামিরা হলেন ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, মোহাম্মদ আলী আরাফাত, রমেশ চন্দ্র সেন ও লতিফ মোল্লা।

মামলার অভিযোগে বলা হয়েছে, গত ১৮ জুলাই সকাল ১০টায় রাজধানীর ব্র্যাক ইউনিভার্সিটির সামনে হাজার হাজার ছাত্র-জনতা আন্দোলনের সমর্থনে মিছিল করে। তখন শেখ হাসিনার নির্দেশে অন্য আসামিদের প্রত্যক্ষ ও পরোক্ষ অংশগ্রহণে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ছাত্র-জনতার ওপর গুলি চালায়। এতে গুলিবিদ্ধ হয়ে মো. দুলাল সরদার মারা যান।

আব্দুর হান্নান হত্যা: যাত্রাবাড়ীতে আব্দুর হান্নান নামের একজনকে গুলি করে হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ২৩৭ জনের বিরুদ্ধে আরেকটি মামলা করা হয়েছে।

বৃহস্পতিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাহিন রেজার আদালতে নিহতের শ্যালক দিপুকুল ইসলাম দিপু বাদী হয়ে এ মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি রেকর্ড করে এ ঘটনায় অন্য কোনো মামলা হয়েছে কি না, এ বিষয়ে যাত্রাবাড়ী থানাকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। এ মামলার অন্য আসামিরা হলেন ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, শামীম ওসমান, রাজিবুল ইসলাম রাজিব ও মশিউর রহমান মোল্লা সজল।

মামলার অভিযোগে বলা হয়েছে, গত ৫ আগস্ট বিকেল ৩টার দিকে যাত্রাবাড়ী থানাধীন এলাকায় এক দফা দাবিতে ছাত্র-জনতা মিছিল করছিল। এ সময় শেখ হাসিনার নির্দেশে অন্য আসামিদের প্রত্যক্ষ ও পরোক্ষ অংশগ্রহণে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ছাত্র-জনতার ওপর গুলি চালায়।

এতে গুলিবিদ্ধ হয়ে আব্দুর হান্নান মারা যান।

তৌহিদুর হত্যা: আশুলিয়ায় তৌহিদুর রহমান রানাকে হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ১২১ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। ঢাকার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া বেগমের আদালতে মো. জাহিদ হাসান বাদী হয়ে মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আশুলিয়া থানা পুলিশকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন। এ মামলার অন্য আসামিরা হলেন ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, আনিসুল হক, জাহাঙ্গীর কবির নানক, চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, ডা. এনামুর রহমান, পুলিশ কর্মকর্তা আব্দুল্লাহ হিল কাফি ও আরাফাত হোসেন।

মামলার অভিযোগে বলা হয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গত ৫ আগস্ট বিকেল ৪টার দিকে আশুলিয়া থানাধীন এলাকায় তৌহিদুর রহমান রানাকে গুলি করে হত্যা করা হয়।

হত্যাচেষ্টা মামলা: হত্যাচেষ্টার অভিযোগে শেখ হাসিনাসহ ৬১ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। ঢাকার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া বেগমের আদালতে ভুক্তভোগী মো. আবুল কালাম বাদী হয়ে এ মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আশুলিয়া থানা পুলিশকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন। এ মামলার অন্য আসামিরা হলেন ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল ও চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category