• শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন

ভূমি বিরোধের মূল উৎস খুঁজে নিষ্পত্তির উদ্যোগ নিতে হবে: ভূমি উপদেষ্টা

Sonia khatun / ৫ Time View
Update : বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪

আরবিসি ডেস্ক: স্থানীয় ভূমি বিরোধের মূল উৎস খুঁজে তা নিষ্পত্তির উদ্যোগ নেওয়ার জন্য সহকারী কমিশনারদের (এসিল্যান্ড) পরামর্শ দিয়েছেন ভূমি উপদেষ্টা এ এফ হাসান আরিফ।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর নীলক্ষেতে ভূমি প্রশাসন প্রশিক্ষণকেন্দ্র আয়োজিত পাঁচ সপ্তাহব্যাপী বিভিন্ন জেলার ৩৯ জন সহকারী কমিশনার (ভূমি) প্রশিক্ষণার্থীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন উপদেষ্টা।

ভূমি উপদেষ্টা বলেন, দেশের সহকারী কমিশনার (ভূমি) তৃণমূল মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটানোর মাধ্যমে সমাজের ভূমি ব্যবস্থাপনার ইতিবাচক প্রতিফলন ঘটাতে সক্ষম। বিদ্যমান ভূমিসংক্রান্ত বিরোধ নিষ্পত্তির একটা বিরাট চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সহকারী কমিশনারদের স্থানীয় ভূমি বিরোধের মূল উৎস খোঁজার ওপর গুরুত্বারোপ করে তা নিষ্পত্তির উদ্যোগ নিতে হবে।

ভূমি উপদেষ্টা বলেন, দেশের সাধারণ মানুষের জন্য একটি স্বচ্ছ, জনবান্ধব ও দুর্নীতিমুক্ত ভূমি ব্যবস্থাপনা কাঠামো গড়ে তুলতে ও সমাজের শান্তি-শৃঙ্খলা নিশ্চিত করতে হলে সহকারী কমিশনারদের কর্ম এলাকায় জনগণের সঙ্গে সরকারের সেতুবন্ধন হিসেবে কাজ করতে হবে। এতে করে ভূমি বিরোধ মামলা কমার পাশাপাশি মামলার সবপক্ষের অর্থশ্রম ও সময়ের অপচয় রোধ করা সম্ভব হবে।

উপদেষ্টা প্রশিক্ষণকেন্দ্রের পরিচালক পদটি মহাপরিচালক পদে উন্নীত করার সহায়তার আশ্বাস দেন। পরে উপদেষ্টা প্রশিক্ষণার্থীদের মধ্যে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করেন।

কেন্দ্রের পরিচালক মো. আরিফের সভাপতিত্বে অনুষ্ঠানে ভূমিসচিব মো. খলিলুর রহমান ও উপ-পরিচালক রুমানা রহমান স্বপ্না বক্তব্য দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category