• শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৩ পূর্বাহ্ন

অবশেষে ভারতে পৌঁছালো বহুল প্রতিক্ষিত পদ্মার ইলিশ

Sonia khatun / ৪ Time View
Update : বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪

আরবিসি ডেস্ক: সব প্রতিক্ষার অবসান ঘটিয়ে অবশেষে দুর্গাপূজার আগে বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে ঢুকতে শুরু করলো পদ্মার রুপালি ইলিশ। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে উত্তর ২৪ পরগনা জেলার পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ৬টি ট্রাকে করে প্রথম ধাপের ৩০ থেকে ৩৫ মেট্রিক টন ইলিশ ভারতে প্রবেশ করে।

বৃহস্পতিবার মধ্যরাতেই মাছগুলো হাওড়া ফিশ মার্কেটে পৌঁছে যাবে বলে জাগো নিউজকে জানিয়েছে হাওড়া ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ। আর শুক্রবার (২৭ সেপ্টেম্বর) থেকে হাওড়াসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন পাইকারি বাজারে পৌঁছে যাবে এই ইলিশ।

আনোয়ার মাকসুদ জাগো নিউজকে জানিয়েছেন, এরই মধ্যে পেট্রাপোল বন্দরে বাংলাদেশের ইলিশ পৌঁছে গেছে। প্রথম ধাপে প্রায় ৬টা গাড়িতে ৩০ থেকে ৩৫ মেট্রিক টন ইলিশ এসেছে। আজ রাতেই হাওড়ার পাইকারি বাজারে পৌঁছে যাবে। শুক্রবার থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন খুচরা বাজারে পাওয়া যাবে বাংলাদেশের ইলিশ।

তিনি বলেন, প্রত্যেক বছরই আমরা প্রতি কেজি ইলিশের দাম হাজার রুপির মধ্যে রাখতে চেষ্টা করলেও হয়ে ওঠে না। এবছর দাম খুচরা বাজারে কেজিপ্রতি ১৮০০ থেকে ২ হাজারের মধ্যে থাকবে।

গত ২১ সেপ্টেম্বর বাংলাদেশের বাণিজ্যিক মন্ত্রনালয় জানিয়েছিল, চলতি বছর দূর্গাপুজার আগে ৩ হাজার মেট্রিক টন পদ্মার ইলিশ ভারতকে দেওয়া হবে। সূত্র মারফত জানা গেছে, শেষ পর্যন্ত বাংলাদেশ সরকার ভারতের জন্য ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়। বাংলাদেশের ৪৯টি রপ্তানি সংস্থা ভারতে এই মাছ রপ্তানি করবে, যা চলবে ১২ অক্টোবর পর্যন্ত।

১২ অক্টোবর পর্যন্ত বাংলাদেশের নদীগুলোতে ইলিশ মাছ ধরা হবে, তারপর নিষেধাজ্ঞা জারি করা হবে। সেই হিসাবে অনুযায়ী শেষ পর্যন্ত কী পরিমাণ ইলিশ ভারতে ঢুকবে, তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category