• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪০ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
১৮ মাসের মধ্যে নির্বাচন করতে সরকারকে সহায়তা করবো: সেনাপ্রধান রাজশাহীতে এআইআইবিকে বাস্তব জলবায়ু পরিবর্তন অভিযোজনের জন্য বিনিয়োগের দাবিতে সমাবেশ রাজশাহীতে শারদীয় দুর্গোৎসব উদযাপন উপলক্ষে আরএমপি’র মতবিনিময় সভা রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র জনতার উপর গুলি বর্ষণকারী রবি গ্রেপ্তার রাজশাহীতে অ্যান্টিবায়োটিকের ড্রাগ ও প্রসাধনী আইন বিষয়ে ঔষধ ব্যবসায়িদের মতবিনিময় বিশ্বের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে রাজশাহীর তামান্নার ভ্রমন রিমান্ড শেষে মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত কারাগারে রাজশাহীতে চালককে হত্যা করে রিকশা ছিনতাই শারদীয় দুর্গাপূজা উদযাপনে রাসিকের মতবিনিময় সভা রাজশাহীতে ‘মার্সেল হা-শো’র অডিশন বুধবার

রাজশাহীতে এআইআইবিকে বাস্তব জলবায়ু পরিবর্তন অভিযোজনের জন্য বিনিয়োগের দাবিতে সমাবেশ

Reporter Name / ৪ Time View
Update : মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

নিজস্ব প্রতিবেদক: এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) বার্ষিক সভার পূর্বে, জলবায়ু আন্দোলনকারী, পরিবেশবাদী সংগঠন এবং উদ্বিগ্ন নাগরিকদের একটি জোট রাজশাহী শহরে সমাবেশের আয়োজন করে। এই সমাবেশটি “এআইআইবি: বাস্তব জলবায়ু পরিবর্তন অভিযোজনের জন্য বিনিয়োগ করো” শ্লোগানে অনুষ্ঠিত হয়। এই সমাবেশের নেতৃত্ব দেয় পরিবর্তন, ক্লিন এবং বিডব্লিউজিইড। তারা ব্যাংকটিকে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রকৃত অভিযোজন উদ্যোগে বিনিয়োগ করার জন্য আহ্বান জানায়।

২০২৪ সালের এআইআইবি বার্ষিক সভা সামনে আসার সাথে সাথে, যার থিম “সকলের জন্য টেকসই অবকাঠামো নির্মাণ,” বিক্ষোভকারীরা ব্যাংকের উক্ত লক্ষ্যগুলির সাথে তার চলমান জীবাশ্ম জ্বালানি প্রকল্পে বিনিয়োগের অসঙ্গতি তুলে ধরেন। তারা এআইআইবি-কে টেকসই সমাধানগুলিতে অর্থায়ন পুনর্নিদেশের প্রয়োজনীয়তার ওপর জোর দেন, যা সম্প্রদায়ের স্থিতিস্থাপকতা বাড়াবে এবং জলবায়ু ঝুঁকি মোকাবেলা করবে।

রাজশাহীতে বিক্ষোভকারীরা প্ল্যাকার্ড বহন করে এবং শ্লোগান দিয়ে এআইআইবি-কে বাস্তব অভিযোজনের জন্য অর্থায়নে মনোযোগ দিতে আহ্বান জানায়। তারা ব্যাংকটিকে পরিবেশের অবনতি ঘটানো প্রকল্পের জন্য অর্থায়ন বন্ধ করার এবং বরং নবায়নযোগ্য শক্তি ও টেকসই অবকাঠামোর দিকে নজর দিতে দাবি জানায।

রাশেদ ইবনে ওবায়েদ রিপন, পরিবর্তনের নির্বাহী পরিচালক, বিক্ষোভে বলেন, “এআইআইবি-কে বাস্তব জলবায়ু অভিযোজন সমাধানগুলিতে বিনিয়োগ করতে হবে। এটি শুধুমাত্র আর্থিক সহায়তার ব্যাপার নয়; এটি আমাদের সম্প্রদায়ের জন্য একটি টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করার বিষয়ে। এআইআইবি-কে প্রকৃত অভিযোজন পদক্ষেপের গুরুত্ব স্বীকার করতে এবং সে অনুযায়ী কাজ করতে হবে।

রাজশাহীর এই সমাবেশটি এআইআইবি-কে তার অর্থায়ন প্রাধান্য পুনর্বিবেচনা করতে এবং টেকসই উন্নয়ন প্রচারের ক্ষেত্রে নেতৃত্ব দেওয়ার আহ্বানের অংশ। এই বিক্ষোভে পরিবেশবাদী কর্মী, শিক্ষার্থী, নারী এবং স্থানীয় নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণির প্রতিনিধিরা অংশগ্রহণ করেন এবং জলবায়ু সংকট মোকাবেলায় জরুরি পদক্ষেপের দাবি জানান।

এসময় বক্তব্য রাখেন, আইন ও সালিশ কেন্দ্রের রাজশাহী জেলা ব্যবস্থাপক হাসিবুল হাসান পল্লব, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটি রাজশাহীর সাংগঠনিক সম্পাদক সুভাষ চন্দ্র হ্রেমব্রম, পরিবর্তনের প্রোগ্রাম অফিসার সোমা হাসান, সাংবাদিক তানজিলা আক্তার মিমি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category