• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৭ পূর্বাহ্ন
  • [gtranslate]

সৌদি শ্রম আইনে ব্যাপক সংস্কার: শ্রমিকদের জন্য বাড়তি সুবিধা

Sonia khatun / ১৭ Time View
Update : শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

আরবিসি ডেস্ক: সৌদি আরবে শ্রম আইন সংশোধনের মাধ্যমে বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে যা শ্রমিকদের জন্য আরও বেশি সুযোগ-সুবিধা নিশ্চিত করবে। এই নতুন আইন আগামী ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে বলে গালফ নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

নতুন আইনে বেশ কিছু ধারা সংশোধন করা হয়েছে এবং দুটি নতুন ধারা যুক্ত করা হয়েছে। এটা শ্রমিকদের অধিকার আরও সুসংহত করবে। সাতটি পুরনো ধারা সম্পূর্ণভাবে বাতিল করা হয়েছে।

আগের আইনে মাতৃত্বকালীন ছুটি ছিল ১০ সপ্তাহ, যা এখন বাড়িয়ে ১২ সপ্তাহ করা হয়েছে। এছাড়া ভাই বা বোনের মৃত্যুর ক্ষেত্রে ছুটি বাড়িয়ে তিন দিন করা হয়েছে, যা আগের আইনের তুলনায় বেশি। নতুন আইনে প্রবেশনারি সময়সীমা ১৮০ দিন নির্ধারণ করা হয়েছে।

ওভারটাইমে শ্রমিকরা এখন শুধু আর্থিক ক্ষতিপূরণ নয়, ছুটির দাবি জানাতেও সক্ষম হবেন। চাকরি ছাড়ার আগের নিয়মে যেখানে দুই মাস আগে জানাতে হতো, সেখানে এখন এক মাস আগে অবহিত করলেই হবে। এছাড়াও কর্মস্থল থেকে আবাসন ও যাতায়াত খরচও শ্রমিকদের প্রদান করতে হবে।

বিদেশি কর্মীদের জন্যও এই আইন সংশোধন করা হয়েছে। নিয়োগদাতাদের এখন বিদেশি কর্মীদের সঙ্গে বিশেষ চুক্তির ভিত্তিতে নিয়োগ দিতে হবে। তবে চুক্তির মেয়াদ নির্ধারণের ক্ষেত্রে কোনও নির্দিষ্ট সময়সীমা উল্লেখ করা হয়নি। কাজের অনুমোদনপত্রের মেয়াদ অনুযায়ী এই চুক্তির সময়কাল নির্ধারিত হবে।

এই সংস্কারের মাধ্যমে সৌদি আরব তাদের শ্রমবাজারে আরও বেশি কর্মসংস্থান নিশ্চিত করতে এবং শ্রমিকদের অধিক সুবিধা দিতে সচেষ্ট হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category