• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন
  • [gtranslate]

৩ মাস পর আন্তর্জাতিক ফুটবলে ফিরছে বাংলাদেশ, প্রতিপক্ষ ভুটান

Sonia khatun / ১২ Time View
Update : বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আরবিসি ডেস্ক: তিন মাস পর আন্তর্জাতিক ফুটবলে ফিরছে বাংলাদেশ দল। আজ ভুটানের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথমটি। চাংলিমিথান স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় শুরু হবে ম্যাচটি। গণঅভ্যুত্থানের এক মাস পূর্তিতে দেশের ভিন্ন পরিস্থিতিতে যে ম্যাচটি দেশবাসীর মুখে আরেকবার হাসি ফোটানোর উপলক্ষ্য জামাল, তপু, মোরসালিনদের।

২০১৬, বাংলাদেশের ফুটবলে সবচেয়ে লজ্জাজনক একদিন এসেছিল এই চাংলিমিথান স্টেডিয়ামে। এএফসি এশিয়ান কাপ বাছাইয়ে ভুটানের কাছে হেরে, আন্তর্জাতিক ফুটবলে অনেকটা বাধ্য হয়ে নির্বাসিত থাকতে হয়েছিল।

এরপর আর সেই মাঠে জাতীয় দলের খেলা হয়নি। এবারও হতো না। যদি দেশ থাকতো সুস্থির। অস্থির সময়ে দেশবাসীর মুখে হাসি ফোটানোর একটা উপলক্ষ্য হাতছাড়া করতে চান না কোচ-অধিনায়ক।

বাংলাদেশ হেড কোচ হাভিয়ের কাবরেরা বলেন, দেশের পরিস্থিতির কারণে হোম ম্যাচ খেলতে পারিনি। তবে আমরা এখানে এসেছি জিততে। সঙ্গে সামনের ব্যস্ত সূচির সঙ্গে মানিয়ে নিতে। মাত্র চার-পাঁচ সেশন অনুশীলনে এখনই হয়তো ম্যাচ খেলার সময় না। কিন্তু এই দলকে চিনি অনেকদিন ধরে।

বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়া বলেন, দুইটা কঠিন ম্যাচ অপেক্ষা করছে। তিন মাস আমরা খেলার মধ্যে নেই। বিপরীতে ভুটানের ফুটবলাররা খেলার মধ্যে। তবে আমরা ভাল ফল চাই।

সেই ম্যাচের নায়ক, ভুটান ফুটবলেরও অবিসংবাদিত তারকা চেনচো গেলশেন। তাকে নিয়ে ভয় আছে। তবে সে ছাড়াও বাকিদের নজরে রাখবে পুরো দল।

বাংলাদেশ অধিনায়ক আরও বলেন, চেনচোকে সবাই চেনে। তার ক্ষমতা সম্পর্কেও জানে। তবে সে ছাড়াও এই দলে আরও কয়েকজন ভাল ফুটবলার আছে। আশা করি তারা আমাদের জন্য ভয়ঙ্কর হবে না।

দু’দলের ১৪ দেখায় ঐ একবারই হেরেছিল বাংলাদেশ। ১১ বার হারিয়েছে ড্রাগন বয়েজদের।

বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান। সঙ্গে নিজেরাও। তিনমাস পর ফুটবল খেলতে নেমে ম্যাচ ফিটনেসের অবস্থা যাচাই হবে। সঙ্গে বছরের বাকি অংশ ও পরের বছরের ব্যস্ত সূচির জন্য প্রস্তুতি। ভুটানিজরা অবশ্য প্রিমিয়ার লিগে ব্যস্ত। সঙ্গে সবশেষ জাতীয় দলের ম্যাচে হংকংকে হারানোর সুখস্মৃতি।

যদিও নতুন জাপানিজ কোচ আতুসি নাকামুরা এসেছেন অল্প কিছুদিন হলো। লিগ দেখে পুরনোদের সঙ্গে নতুন ফুটবলারদেরকেও নিয়েছেন। বাংলাদেশের তাড়নাটাও ভালই জানা।

ভুটান হেড কোচ আতুসি নাকামুরা বলেন, আমি নতুন। আমি আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেছি। ম্যাচেও চেষ্টা করব। তবে সহজ হবে না। বাংলাদেশ সিরিয়াস প্রতিপক্ষ। তাদের দেশ রাজনৈতিক সমস্যায় ভুগেছে। সেটাই তাদের ভাল খেলতে উদ্বুদ্ধ করবে।

ভুটান অধিনায়ক নিমা ওয়াঙ্গদি বলেন, আমাদের দলটা তরুণ তবে আত্মবিশ্বাসী। গত বছর হংকংকে হারিয়েছি। আবারও সুযোগ হোম গ্রাউন্ডে বাংলাদেশের সঙ্গে ভাল খেলা।

শেষ পাঁচ ম্যাচ না জেতা বাংলাদেশ র‍্যাঙ্কিংয়েও ভুটানের চেয়ে দু’ধাপ পিছিয়ে। এই দু’ম্যাচ হতে পারে এগিয়ে যাবার মঞ্চ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category