• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন
  • [gtranslate]

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

Sonia khatun / ৭ Time View
Update : বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪

আরবিসি ডেস্ক: ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা পদত্যাগ করেছেন। বুধবার (০৪ সেপ্টেম্বর) তিনি পদত্যাগ করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এর আগে মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) এক দিনেই দেশটির পাঁচ মন্ত্রী পদত্যাগ করেন। এদিন দায়িত্ব থেকে সরে যান ঊর্ধ্বতন এক সরকারি কর্মকর্তাও।

মূলত রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরুর প্রায় আড়াই বছর পর গুরুত্বপূর্ণ এক সন্ধিক্ষণে এসে সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার সরকারে বড় ধরনের রদবদলের নির্দেশ দেন।

ইউক্রেনীয় পার্লামেন্টের স্পিকার রুসলান স্টেফানচাক পররাষ্ট্রমন্ত্রী কুলেবার পদত্যাগপত্র ফেসবুকে পোস্ট করেছেন। দিমিত্র কুলেবার পদত্যাগকে শরৎ ও শীত আসার আগে সরকারের ‘পুনর্গঠন কার্যক্রম’ শুরু বলে আখ্যায়িত করেছেন জেলেনস্কির একজন জ্যেষ্ঠ সহযোগী।

মঙ্গলবার পদত্যাগ করা মন্ত্রীরা হলেন, কৌশলগত শিল্পমন্ত্রী (অস্ত্রপ্রধান) ওলেকসান্দর কামিসিন, বিচারমন্ত্রী ডেনিস মালিউসকা, পরিবেশ সুরক্ষামন্ত্রী রুসলান স্ট্রিলেটস, উপপ্রধানমন্ত্রী ওলহা স্টিফানিশাইনা ও ইরিনা ভেরেশচুক। এ ছাড়া পদত্যাগ করেছেন ইউক্রেনের রাষ্ট্রীয় সম্পদ তহবিলের প্রধান ভিটালি কোভাল।

এর আগে চলতি বছরের শুরুর দিকে ইউক্রেনের মন্ত্রিপরিষদের কয়েক সদস্যকে বরখাস্ত করা হয়েছিল। এর ওপর নতুন করে ছয় মন্ত্রীর পদত্যাগের মধ্য দিয়ে দেশটির মন্ত্রিপরিষদের এক-তৃতীয়াংশ পদ খালি হয়ে গেছে। এ মাসেই যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার কথা ইউক্রেনের প্রেসিডেন্টের। এর আগেই পদত্যাগকারী মন্ত্রীদের পদ পূরণে উদ্যোগ নিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ইউক্রেনের প্রধান মিত্র দেশ, যুক্তরাষ্ট্রে সফরকালে জেলেনস্কি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে একটি বিজয় পরিকল্পনা উপস্থাপন করবেন বলে মনে করা হচ্ছে। মঙ্গলবার জেলেনস্কি বলেছেন, ‘এই শরৎ ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ঢেলে সাজানো দরকার, যাতে আমাদের সবার কাঙ্ক্ষিত ফলাফল ইউক্রেন অর্জন করতে পারে।’

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমাদের অবশ্যই সরকারের কিছু জায়গাকে শক্তিশালী করতে হবে। এরই মধ্যে কিছু পরিবর্তন আনার প্রস্তুতি নেয়া হয়েছে। প্রেসিডেন্টের দপ্তরেও পরিবর্তন আনা হবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category