• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন
  • [gtranslate]

পার্বত্য অঞ্চলে বন্যা দুর্গতদের সহায়তা দিলো মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম

Rozina Sultana Rozy / ৩০ Time View
Update : সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪

নিজস্ব প্রতিবেদক : পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘ঢাকা বিশ্ববিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবার’ এর মাধ্যমে সাম্প্রতিক বন্যায় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাড়িয়েছে মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ), ঢাকা।

বন্যাকবলিত দক্ষিণ পূর্ব অঞ্চলের তুলনায় বান্দরবান, রাঙ্গামাটি এবং খাগড়াছড়িতে ক্ষতিগ্রস্থ এলাকায় ত্রাণ সহায়তায় পিছিয়ে রয়েছে বলে অনুভব করেন ঢাকার মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরামের সদস্যরা। অল্প সময়ের মধ্যে নিজেদের উদ্যোগে এক লক্ষ ৩১ হাজার ৫০০ টাকা সংগ্রহ করে তারা এই অর্থ হস্তান্তর করেন পার্বত্য অঞ্চলের জনগোষ্ঠীর সহায়তায় কাজ করা এই ছাত্র সংগঠনটির প্রতিনিধির কাছে।

সোমবার ঢাকায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের কার্যালয়ে সংগঠনটির প্রতিনিধিদের হাতে এই সহায়তা তুলে দেয়া হয়। মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ) একটি বহুদলীয় স্বেচ্ছাসেবী ফোরাম যেখানে দেশের প্রধান দলগুলোর সদস্যরা সম্মিলিতভাবে জনস্বার্থে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেন।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সহায়তায় দেশের ২২টি জেলায় এই ফোরামের কার্যক্রম রয়েছে। বন্যাদুর্গতদের সহায়তা ছাড়াও এমএএফ এর উদ্যোগে তাপদাহে শ্রমজীবী মানুষের সহায়তা, বাল্যবিবাহ রোধে সচেতনতা, খাল পরিস্কার ও উদ্ধার, বৃক্ষরোপন কর্মসূচী এবং করোনাকালীন সময়ে মানুষের পাশে দাঁড়িয়ে রাজনৈতিক মত পথ ভুলে মানবিক প্রচেষ্টার অনন্য নজির স্থাপন করে চলেছে।

পার্বত্য চট্টগ্রাম থেকে আসা ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া আদিবাসী শিক্ষার্থীদের নিয়ে গঠিত ‘ঢাকা বিশ্ববিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবার’ যাত্রা শুরু হয় ২০০৮ সালে। সাম্প্রতিক বন্যার শুরু থেকেই পার্বত্য এলাকায় সহায়তার উদ্দেশ্যে ত্রাণ ও অনুদান সংগ্রহ করে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে এই প্লাটফর্মের ব্যানারে ত্রাণ সহায়তা দিয়ে আসছে পার্বত্য এলাকার শিক্ষার্থীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category