• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৬ পূর্বাহ্ন
  • [gtranslate]

গণঅধিকার পরিষদকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন, প্রতীক ট্রাক

Sonia khatun / ৯ Time View
Update : সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪

আরবিসি ডেস্ক: রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেয়েছে গণঅধিকার পরিষদ। সোমবার (২ সেপ্টেম্বর) নির্বাচন কমিশন সচিব শফিউল আজিমের সই করা এক প্রজ্ঞাপনে গণঅধিকার পরিষদকে নিবন্ধন দেয়ার বিষয়টি জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, দ্য রিপ্রেজেন্টেশন অব দ্য পিপলস অর্ডার, ১৯৭২ এর ভিআইএ অনুচ্ছেদ এর বিধান অনুযায়ী ঢাকার পুরানা পল্টনের বিজয়নগর এলাকার আল রাজী কমপ্লেক্সে (৩য় তলা) অবস্থিত ‘গণঅধিকার পরিষদকে (জিওপি)’ পুনরাদেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসাবে নিবন্ধন করেছে। সেই সঙ্গে দলটির জন্য ‘ট্রাক’ প্রতীক সংরক্ষণ করা হয়েছে যার নিবন্ধন নম্বর-০৫১।

২০২২ সালের মে মাসে নির্বাচন কমিশন নতুন রাজনৈতিক দলের নিবন্ধন আবেদন আহ্বান করে। পরে ওই আহ্বানে সাড়া দিয়ে নিবন্ধন পেতে আবেদন করে প্রায় একশ’র মতো নতুন দল। যারমধ্যে ছিল গণঅধিকার পরিষদও। পরবর্তীতে যাচাই-বাছাইকালে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগমুহূর্তে নিবন্ধন তালিকা থেকে বাদ পড়ে নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ।

তবে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর ২৮ আগস্ট নিবন্ধনের আবেদন পুনর্বিবেচনার দাবি জানিয়েছিলেন নুরুল হক নুর। অবশেষ সোমবার গণঅধিকার পরিষদকে নিবন্ধন দিলো নির্বাচন কমিশন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category