• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন
  • [gtranslate]

ফারাক্কার বাঁধের সব গেট খোলায় রাজশাহীর পদ্মায় বাড়ছে পানি, জনমনে আতঙ্ক

Rozina Sultana Rozy / ২৭ Time View
Update : সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী প্রতিনিধি : অতিরিক্ত পানির চাপের কারণে ফারাক্কা বাঁধের সবগুলো গেট খুলে দিয়েছে ভারত। বাংলাদেশের পদ্মার উজানে ভারতের গঙ্গা নদীতে থাকা এ বাঁধটিতে মোট ১০৯টি গেট রয়েছে। সোমবার সবগুলো গেটই খুলে দেওয়া হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে। এদিকে ফারাক্কা খুলে দেওয়ায় পদ্মা নদীতে পানি বাড়ছে। ফলে এ অঞ্চলের জনমনেও সৃষ্টি হয়েছে আতঙ্কের।

রাজশাহীর বড়কুঠি এলাকার পদ্মা গার্ডেনে পরিবার নিয়ে ঘুরতে আসা সাইদুর রহমান ও আসমা আক্তারসহ বেশ কয়েকজন বলেন, সারা দেশে যে বন্যার পরিস্থিতি দেখছেন তাতে নতুন করে ফারাক্কা বাঁধের সব গেট খুলে দেয়ায় তারা খুবই আতঙ্কিত। বিশেষ করে পদ্মা নদীর পাড় ঘেঁষে যাদের বাস তারা সবচেয়ে বেশি আতঙ্কিত বলে জানান তারা।

রাজশাহীর পুলিশ লাইন এলাকার টি-বাঁধে ঘুরতে আসা কয়েকজন পর্যটক জানান, এমনিতেই দেশের ফেনী ও কুমিল্লাসহ কয়েকটি জেলা বন্যায় ভাঁসছে। তার উপর ফারাক্কা বাঁধের গেট খুলে দেয়ার খবরে শিশু, বৃদ্ধ, গৃহপালিত পশু, ফসল ও বসতবাড়ি নিয়ে চিন্তিত তারা। এ অবস্থায় সংশ্লিষ্টদের আরও সতর্কতা অবলম্বন করা প্রয়োজন বলেও জানান তারা।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান জানান, ভারতের ফারাক্কা বাঁধের সবগুলো গেট খুলে দিলেও রাজশাহী অঞ্চলের মানুষের আতঙ্কিত হওয়ার কিছু নেই। এখনও পানি বিপদসীমার নিচে আছে। তারপরও কোন অপ্রীতিকর ঘটনা ও দূর্যোগ এড়াতে সংশ্লিষ্ট কর্মকর্তারাদের আরও সতর্ক হওয়ার আহ্বান জানান তিনি।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উত্তরাঞ্চলীয় পানিবিজ্ঞান পরিমাপ বিভাগ জানিয়েছে, রোববার দুপুর থেকেই পদ্মা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাংখা এলাকা দিয়ে ভারতের গঙ্গা নদী পদ্মা নাম ধারণ করে বাংলাদেশে প্রবেশ করেছে। এই পয়েন্টে সোমবার ভোর ৬টা ও সকাল ৯টায় পানির উচ্চতা পাওয়া গেছে ২০ দশমিক ৪৮ মিটার। বিকাল ৩টায় তা হয় ২০ দশমিক ৫০ মিটার। পাংখায় পদ্মার পানির বিপৎসীমা ২২ দশমিক ০৫ মিটার।

পাংখার ভাটিতে রাজশাহী নগরের বড়কুটি পয়েন্টে পদ্মা নদীর পানির বিপৎসীমা ১৮ দশমিক ০৫ মিটার। সোমবার ভোর ৬টায় এখানে পানির উচ্চতা পাওয়া গেছে ১৬ দশমিক ২৭ মিটার। সকাল ৯টায় পানির উচ্চতা আরও এক সেন্টিমিটার বেশি পাওয়া যায়। বিকাল ৩টায় পানির উচ্চতা পাওয়া যায় ১৬ দশমিক ৩০ মিটার।

বড়কুঠির আরও ভাটিতে রাজশাহীর চারঘাট উপজেলার সারদায় পদ্মার পানির বিপৎসীমা ১৬ দশমিক ৯২ মিটার। সোমবার ভোর ৬টায় এখানে পানির উচ্চতা ১৫ দশমিক ০৫ মিটার এবং সকাল ৯টা ও বিকাল ৩টায় পানির উচ্চতা পাওয়া গেছে ১৫ দশমিক ০৬ মিটার। এখন রাজশাহীর বড়কুঠি পয়েন্টে পদ্মার পানি বিপৎসীমার ১ দশমিক ৭৫ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

উত্তরাঞ্চলীয় পানিবিজ্ঞান পরিমাপ বিভাগের নির্বাহী প্রকৌশলী রেজাউল করিম বলেন, ‘আমরা সাধারণত ১০ দিনের জন্য নদ-নদীর পানি বৃদ্ধির পূর্বাভাস দিই। আগামী ১০ দিনের মধ্যেও পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করবে না। তারপরেও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না নদীতে পানি বাড়ছে বলে। রোববার দুপুর থেকেই পানি বাড়ছে। আরও ২-৩ দিন পার হলে প্রকৃত অবস্থা বোঝা যাবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category