• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন
  • [gtranslate]

খালি পায়ে মেঝেতে হাঁটলে যেসব বিপদ হতে পারে

Rozina Sultana Rozy / ১৫ Time View
Update : রবিবার, ২৫ আগস্ট, ২০২৪

আরবিসি ডেস্ক : শীতকালে ঘরের মেঝেতে জুতা পরে হাঁটলেও, গরমকালে অনেকেই জুতা পরে হাঁটেন না। এমনকি জুতার কথা মনেও থাকে না। এক ঘর থেকে অন্য ঘরে যাতায়াত তো করেনই, কেউ কেউ খালি পায়ে বারান্দা কিংবা ছাদে চলে যান। এতে পায়ের ক্ষতি হয় বলে মনে করেন চিকিৎসকরা।

মেঝেতে খালি পায়ে হাঁটার বিপদ-

• খালি পায়ে হাঁটলে পায়ে অসাবধানাবশত আঘাত লাগতে পারে। মেঝেতে ধারালো কিছু পড়ে থাকলে পা কেটে যেতে পারে। আবার মেঝে থেকে বিভিন্ন ব্যাকটেরিয়া সরাসরি পায়ের ফাটা গোড়ালি বা নখের ভেতর দিয়ে শরীরে প্রবেশ করতে পারে।

• ‘আমেরিকান পোডিয়াট্রিক মেডিক্যাল অ্যাসোসিয়েশন’-এর তথ্যমতে, খালি পায়ে হাঁটলে পায়ে ছত্রাকঘটিত সংক্রমণের ঝুঁকি বেড়ে যেতে পারে। বিশেষ করে শৌচাগার বা স্নানঘরের মেঝে থেকে এই ধরনের সমস্যা হতে পারে।

• খালি পায়ে হাঁটলে পায়ের ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। শক্ত মেঝেতে হাঁটলে পা ও গোড়ালির ওপর চাপ পড়ে। ফলে শীতকাল না হলেও গোড়ালি ফাটার সমস্যাও বাড়তে পারে। এমনকি গোড়ালি অংশ শক্ত হয়ে যেতে পারে।

কী করবেন?

প্রথমত, ঘরের ভেতর জুতা পরার অভ্যাস করতে হবে। একমাত্র ঘরের মেঝেতে কার্পেট পাতা থাকলে খালি পায়ে হাঁটতে পারেন। নতুবা নয়। কার্পেট থাকলে নির্দিষ্ট সময় পর পর তা পরিষ্কার করতে হবে। নয়তো কার্পেট থেকেও ব্যাকটেরিয়া-ভাইরাস ছড়াতে পারে।

দ্বিতীয়ত, পায়ের পাতা আর্দ্র রাখতে হবে। বাইরে থেকে বাসায় ফিরে কুসুম গরম পানিতে পা ডুবিয়ে রাখতে পারলে ভালো হয়। নয়তো সাধারণ পানিতে পা ধুয়ে, ভালো করে মুছে পায়ে ভিটামিন ই-যুক্ত ক্রিম মাখতে পারেন। চাইলে লোশন কিংবা তেলও মাখতে পারেন। পায়ের গোড়ালি শক্ত হলে কিংবা পা ফেটে গেলে ঘরে বসে পেডিকিওর করুন। মাসে দুইবার পেডিকিওর বা ফুট বাথ নিলে পা সুন্দর থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category