• বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ০৪:১৫ পূর্বাহ্ন

বন্যার্তদের সহযোগিতায় ১ দিনের বেতন দিলো সেনাবাহিনী

Sonia Khatun / ৩৫ Time View
Update : শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪

আরবিসি ডেস্ক: বন্যার্তদের সহযোগিতায় প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে একদিনের বেতনের সমপরিমাণ অর্থ দিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর সব পর্যায়ের সদস্যরা। শুক্রবার (২৩ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

এতে বলা হয়, সব পদবির সেনা সদস্যদের একদিনের বেতনের সমপরিমাণ অর্থ বন্যার্তদের সহযোগিতায় প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে প্রদান করা হয়েছে। সম্প্রতি ফেনী, চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী, সুনামগঞ্জ, হবিগঞ্জে চলমান ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে মানবতার সেবায় এ অর্থ প্রদান করা হয়েছে।

প্রসঙ্গত, ভারতের ত্রিপুরায় বাঁধ খুলে দেয়ায় উজান থেকে নেমে আসা ঢল আর টানা বৃষ্টিতে স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে দেশের ১১ জেলার মানুষ। দেশের উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্বাঞ্চলের জেলাগুলোর মধ্যে সবচেয়ে ভয়ানক অবস্থা ফেনীর। ক্রমশ অবনতি ঘটছে বন্যা পরিস্থিতির। কয়েকটি শহরসহ নিম্নাঞ্চলের জনপদ প্লাবিত। বানের প্রবল স্রোতে ভেসে যাচ্ছে ঘরবাড়ি, গবাদিপশু। আশ্রয়ের খোঁজে ছুটছেন দুর্গতরা। সবমিলিয়ে পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় ৪০ লাখ মানুষ। অন্যদিকে বন্যায় এখন পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এদিকে বন্যার পানিতে বিভিন্ন সড়ক ডুবে যাওয়ায় বন্ধ রয়েছে সড়ক যোগাযোগ। সেই সঙ্গে নেই বিদ্যুৎ সংযোগও। ফেনীসহ বেশিরভাগ এলাকায় মোবাইল নেটওয়ার্কও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সবমিলিয়ে মানবিক বিপর্যয়ের মুখে ফেনীসহ বন্যাকবলিত এলাকার মানুষ। সময়ের সঙ্গে সঙ্গে বিচ্ছিন্ন অঞ্চলে বানভাসি মানুষের বাঁচার আকুতি প্রবল হয়ে উঠেছে। এই অবস্থায় বন্যাদুর্গতদের উদ্ধারে সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, বিজিবি, কোস্ট গার্ড ও ফায়ার সার্ভিস কাজ করছে। পাশাপাশি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সদস্য এবং স্বেচ্ছাসেবীরাও উদ্ধার তৎপরতায় যোগ দিয়েছেন। সেনাবাহিনীর ২৪টি বোট এবং ছাত্র আন্দোলনের ৫০টি বোট উদ্ধার তৎপরতা চালাচ্ছে। সেই সঙ্গে বিতরণ করা হচ্ছে ত্রাণও।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category