• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন
  • [gtranslate]

১টি টুথব্রাশ যতদিন ব্যবহার করবেন

Sonia Khatun / ১৮ Time View
Update : রবিবার, ১৮ আগস্ট, ২০২৪

আরবিসি ডেস্ক: আপনার টুথব্রাশটি কত দিন পরপর পরিবর্তন করা উচিত, তা কি আপনি জানেন? হয়তো আপনার জানা নেই। এমনকি দাঁত ব্রাশ করার কিছু কৌশলও আপনি জানেন না, কীভাবে প্রতিদিন ব্রাশ করা উচিত। বেশি জোরে চাপ দিয়ে কখনো ব্রাশ করতে নেই। কারণ এতে দাঁত মাজলে দ্রুত টুথব্রাশ নষ্ট হয়ে যায়।

যখন আপনি একটা টুথব্রাশ ক্রয় করছেন, তার দুই-একদিন হয়তো সবরকম ঠিক থাকে, আপনি সচেতনতা থাকেন। তারপর কয়েক দিন গেলে ভুলে যান—কবে কেনা হয়েছিল এ টুথব্রাশটা। আর পাল্টানোর কথাও আপনার মনে থাকে না, যতক্ষণ না আপনার টুথব্রাশ নষ্ট হয়।

তবে নির্দিষ্ট একটা সময় টুথব্রাশ পরিবর্তন করা উচিত। সে ক্ষেত্রে নষ্ট হোক বা না হোক— টুথব্রাশ প্রতি তিন থেকে চার মাস পরপর পরিবর্তন করা উচিত।

রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে এই পরামর্শ দিয়ে ক্যালিফোর্নিয়ার ‘অরেঞ্জ প্লাস ম্যাগনোলিয়া ডেন্টাল স্টুডিওর কর্ণধার ডা. জয়সি কাহং বলেন, কারণ এই সময়ের মধ্যে টুথব্রাশে ব্যাক্টেরিয়া জন্মাতে থাকে। আর ধুলেও সহজে পরিষ্কার হয় না।‘

টুথব্রাশ বদলানোর আরেকটি প্রধান লক্ষণ হলো ব্রাশের ক্ষয়। এ প্রসঙ্গে কাহং বলেন, ব্রাশের ক্ষয় শুরু হওয়া মাত্র বদলাতে হবে। কোনো কারণ ছাড়াই অসুস্থ হতে থাকলেও টুথব্রাশ পরিবর্তন করা উচিত। যাতে জীবাণুর আক্রমণ প্রতিরোধ করা যায়। এ ছাড়া দাঁত মাজার সময় সঠিক চাপে ব্যবহার করলে টুথব্রাশ বেশি দিন টেকে বলেও জানান ডা. কাহং।

তিনি বলেন, বাসন ধোয়ার সাবান ব্যবহার করে পরিষ্কার করলে টুথব্রাশ বেশি দিন টেকসই হয়। এ কথাটা অনেকেই জানে না। এতে ব্যাক্টেরিয়া ভালো মতো দূর করা যায়। তারপরও মুখের স্বাস্থ্য ভালো রাখতে এই চিকিৎসক প্রতি তিন থেকে চার মাস পরপর টুথব্রাশ পরিবর্তন করার বিষয়ে জোর দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category