• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন
  • [gtranslate]

প্রিয়জন প্রতারণা করলে যেভাবে নিজেকে সামলাবেন

Sonia Khatun / ১৯ Time View
Update : শনিবার, ১৭ আগস্ট, ২০২৪

আরবিসি ডেস্ক: জীবনে যাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন, যার হাতে হাত রেখে জীবনের শেষ সূর্যাস্ত দেখার স্বপ্ন বুনেছেন, সে যদি প্রতারণা করে তাহলে পৃথিবীটা আপনার কাছে অর্থহীন মনে হবে। কাঁচের মতো হৃদয় ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে। মনে হবে পুরো পৃথিবীর সব মানুষ মিথ্যেবাদী। মানুষের প্রতি বিশ্বাস ও ভরসা হারিয়ে ফেলবেন। একটি শুকনো গোলাপের মতো প্রাণহীন হয়ে বেঁচে থাকবেন। কখনোবা নিজেকে নিজেই ঘৃণা করবেন। জেনে রাখুন, আপনার সঙ্গে কেউ প্রতারণা করলে তা আপনার দোষ নয়। আপনি প্রতারিত হয়েছেন, কিন্তু প্রতারণা করেননি। তার মানে আপনি সততার পরিচয় দিয়েছেন। সম্পর্ক টিকিয়ে রাখার সর্বোচ্চ চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। এবার কান্না থামান। উঠে দাঁড়ান। অনেক কষ্ট হলেও নিজেকে সামলানোর চেষ্টা করুন। বোঝার চেষ্টা করতে হবে অন্ধকারের পর আলো আসেই। নিজের মনোবল শক্ত রেখে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

যেভাবে নিজেকে সামলাতে পারেন

আবেগ প্রকাশ করুন
আপনি সীমাহীন কষ্টের সাগর পাড়ি দিচ্ছেন, সারাক্ষণ কান্না করছেন, আপনার খারাপ লাগার অনুভূতিগুলো প্রকাশ করুন। আবেগ প্রকাশ করলে, মন খুলে কথা বললে অনেকটা হালকা হওয়া যায়। বুকে চেপে থাকা পাথর নেমে যায়।

সত্যকে সহজভাবে মেনে নিন
রবীন্দ্রনাথ বলেছেন, ‘ভালো মন্দ যাহাই আসুক, সত্যরে লও সহজে।’ সুতরাং নির্মম সত্য ও বাস্তবতাকে মেনে নিয়ে সামনের দিকে এগিয়ে যান। আপনার আবেগ, ভালোবাসা সত্য ছিল। তারপরেও আপনি প্রতারিত হয়েছেন। আপনার ভালোবাসাকে যিনি সম্মান করতে পারেনি, তিনি ঠকেছেন। আপনি নয়।

সবকিছু সময়ের ওপর ছেড়ে দিন
সময় একদিন সবকিছু ঠিক করে দেবে। আঘাতের ক্ষত সারিয়ে তুলবে। বিশ্বাস করুন আপনি একদিন সবকিছু ভুলে নতুনভাবে চিন্তা করার সুযোগ পাবেন। প্রতারক আপনার জীবন থেকে চলে গেছে। তার মানে আপনি বড় বাঁচা বেঁচে গেছেন।

বন্ধুদের সঙ্গে সময় কাটান
জীবন কখনো কারো জন্য থেমে থাকে না। নদীর মতোই চলতে থাকে এর নিজস্ব প্রবহমানতায়। নিজেকে ঘরে বন্দি না রেখে বন্ধুদের সাথে সময় কাটান। বেড়াতে যান, আড্ডা দিন, গল্প করুন। মোট কথা নিজেকে ব্যাস্ত রাখার চেষ্টা করুন।

সবকিছু থেকে নিজেকে বিচ্ছিন্ন করবেন না
প্রতারিত হলে অনেকেই নিজেকে শামুকের খোলসের মতো আড়াল করে ফেলেন। সবকিছু থেকে দূরে সরে যান। এমনটা করবেন না। বরং নিজেকে শক্ত করুন। সবার সঙ্গে মিশুন।

আনন্দের উৎস খুঁজুন
নিজেকে আনন্দে রাখার চেষ্টা করুন। যা করতে ইচ্ছে করে তাই করুন। ঘুরতে যান। ছবি আঁকুন। শখের ক্রাফটিং, বাগান করা ইত্যাদিতে মনোযোগী হন। ইচ্ছে হলে মজাদার আইটেম রান্না করুন। খুব ছোট ছোট জিনিসে আনন্দ খুঁজে নিন।

ক্ষমা করুন
প্রতিশোধ নেওয়ার চিন্তা মাথায় না এনে, প্রাক্তনকে ক্ষমা করে দিন। জানি, ক্ষমা করা কঠিন হবে। তবুও তা করুন। বারংবার পুরোনো স্মৃতি না হাতড়িয়ে বর্তমানে বাঁচুন। দেখবেন একসময় সব ঠিক হয়ে যাবে। শীতের জীর্ণতা শেষে যেমন বসন্ত আসে, ঠিক তেমনই আপনার জীবনেও শুভ সময় আসবে। সে পর্যন্ত আপনাকে বাঁচতে হবে।

বিশেষজ্ঞের পরামর্শ নিন
মানসিক সুস্থতার জন্য মনোরোগ বিশেষজ্ঞের সাহায্য নিন। আপনার কষ্টগুলো তার সঙ্গে শেয়ার করুন। তার দেওয়া পরামর্শ মেনে সামনের দিকে এগিয়ে যান।

সূত্র: ভেরি অয়েল মাইন্ড, টাইমস অব ইন্ডিয়া


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category