• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:১৪ পূর্বাহ্ন
  • [gtranslate]

গরম আরও বাড়বে, বাড়ল সতর্কতাও

Reporter Name / ৪১ Time View
Update : মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

আরবিসি ডেস্ক : দেশের অধিকাংশ এলাকায় বয়ে যাচ্ছে মৃদু থেকে অতি তীব্র তাপপ্রবাহ। রাজধানীসহ বিভিন্ন স্থানে গতকাল সোমবার তাপমাত্রা খানিকটা কমলেও সুখবর মিলছে না শিগগিরই।

উল্টো আজ মঙ্গলবার থেকে পরিস্থিতি আরও প্রকট হতে পারে। চড়তে পারে পারদ। চলতি এপ্রিল মাসের বাকি সময়েও থাকতে পারে তাপপ্রবাহ। গরম বাড়ার এমন আশঙ্কার মধ্যে সতর্কতাও তিন দিন বাড়িয়েছে আবহাওয়া অফিস। তবে অতি তীব্র তাপপ্রবাহ আর নাও হতে পারে। এ ছাড়া কোথাও কোথাও আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও পুরো দেশে বর্ষণের আশা অবশ্য এক সপ্তাহের মধ্যে দেখা যাচ্ছে না।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোর ও চুয়াডাঙ্গায়, ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস; যা রোববার ছিল ৪২ দশমিক ২ ডিগ্রি, চুয়াডাঙ্গায়। এর আগের দিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় দক্ষিণের জনপদ যশোরে, ৪২ দশমিক ৬ ডিগ্রি। এটি ছিল চলতি বছরের সর্বোচ্চ। ওইদিন রাজধানীর তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি। এটিও ছিল এ নগরীতে মৌসুমের সর্বোচ্চ। ঢাকার তাপমাত্রা আরও কমে গতকাল হয়েছে ৩৭ দশমিক ৮ ডিগ্রি।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, মঙ্গলবার থেকে বাতাসে জলীয়বাষ্পের আধিক্যের কারণে গরমে অস্বস্তি বাড়তে পারে। সপ্তাহখানেক পর বড় ধরনের ঝড়বৃষ্টি হলে জনজীবনে স্বস্তি মিলতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান বলেন, মে মাসের শুরুতে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। তখন তাপমাত্রা কমে আসতে পারে। সোমবারও দেশের ৪০টির বেশি জেলার বিভিন্ন স্থানে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে।

এছাড়া অসহ্য গরমে সশরীরে ক্লাস ও পরীক্ষা স্থগিত করেছে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তবে আগামী শনিবার পর্যন্ত অনলাইনে ক্লাস অনুষ্ঠিত হবে। গতকাল সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন আরও জানায়, অফিস কার্যক্রম সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার এবং জরুরি পরিষেবাগুলো যথানিয়মে চলবে।

এদিকে হিট স্ট্রোকে দুই মৃত্যু হয়েছে। রাজশাহীর বাগমারায় গতকাল দুপুরে ভুট্টাক্ষেতে কাজ করার সময় হিট স্ট্রোকে মন্টু হোসেন (৪৫) নামে এই কৃষকের মৃত্যু হয়। তিনি উপজেলার গোয়ালকান্দি ইউনিয়নের জামালপুর গ্রামের মোসলেম আলীর ছেলে। ওই সময় সংশ্লিষ্ট এলাকার তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি।

নিহতের স্ত্রী সাজেদা বেগম জানান, তীব্র গরমের কারণে তাঁর স্বামীর মৃত্যু হয়েছে। এ কৃষকের কোনো রোগ ছিল না।

পিরোজপুরে স্বপন শীল (৪৫) নামে এক স্যালুন শ্রমিক হিট স্ট্রোকে মারা গেছেন। রোববার রাতে শহরের ক্লাব রোডের শিকারপুরে নিজ বাসায় তিনি মারা যান। নিহতের শ্যালক ও সহকর্মী দুলাল শীল জানান, তাঁর ভগ্নিপতি স্বপন সারাদিন স্যালুনে গরমের মধ্যে কাজ করে ঘরে ফিরে রাতে অসুস্থ হয়ে পড়েন। রাত গভীর হওয়ায় হাসপাতালে নেওয়া সম্ভব হয়নি।

এ ছাড়া বগুড়ার শাজাহানপুরে হিট স্ট্রোকে সোহেল রানা নামে এক যুবক জ্ঞান হারিয়ে রাস্তায় পড়ে যান। তাঁর মাথায় পানি ঢেলে ও প্রাথমিক চিকিৎসা দিয়ে সুস্থ করা হয়। গতকাল দুপুরে উপজেলার মাঝিড়া এলাকায় এ ঘটনা ঘটে। তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী ও মাঝিড়ার বেতগাড়ি এলাকার বাসিন্দা। কর্মস্থল থেকে ফেরার পথে অজ্ঞান হন তিনি। এ ঘটনার সময় সংশ্লিষ্ট এলাকায় ৩৮ দশমিক ৯ ডিগ্রি তাপমাত্রা বিরাজ করছিল।

কাঠ ফাটা রোদ ও গা জ্বালা গরমে জনজীবন হাঁসফাঁস। একটু স্বস্তি দিতে পথচারীদের মাঝে পানীয় বিতরণ করছেন স্বেচ্ছাসেবীরা। গতকাল দুপুরে বগুড়া শহরের সাতমাথা এলাকায় এপেক্স ক্লাব ও অনলাইন রক্তদান সংগঠনের উদ্যোগে শরবত বিতরণ করা হয়। সংগঠনের প্রতিষ্ঠাতা সোহেল আহম্মেদ বলেন, গরমে হিট স্ট্রোক হয়ে বিভিন্ন জায়গা থেকে মৃত্যুর খবর আসছে। এ পরিস্থিতিতে রাস্তায় মানুষের এক গ্লাস পানি অতি জরুরি। সেই চিন্তা থেকে শরবত বিলানো হচ্ছে।
এ ছাড়া শহরের কয়েক যুবক নিজস্ব অর্থায়নে রিকশাচালকদের মাঝে ঠান্ডা পানি বিতরণ করছেন।

[প্রতিবেদনে তথ্য দিয়েছেন সংশ্লিষ্ট ব্যুরো ও প্রতিনিধিরা]

আরবিসি/২৩ এপ্রিল/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category