• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
বিয়ে করে আলোচনায় অদিতি-সিদ্ধার্থ হাসপাতাল থেকে বাসায় খালেদা জিয়া গণঅভ্যুত্থানে নিহত শহিদদের নিয়ে মামলার নামে ব্যবসা শুরু হয়েছে: সারজিস রূপপুর বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু করোনার অতি-সংক্রামক নতুন ধরন শনাক্ত, ছড়িয়েছে ২৭ দেশে আগামী শুক্রবার থেকে সপ্তাহে সাতদিনই চলবে মেট্রোরেল সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, যা বললেন জনপ্রশাসন সচিব ‘আওয়ামীলীগ এতিমের বাচ্চা হয়ে গেছে’ সংস্কার শেষে নির্বাচন দিয়ে ক্ষমতা হস্তান্তর করা হবে: রাজশাহীতে উপদেষ্টা আসিফ মাহমুদ যোগদানের আড়াই ঘন্টা পর পদত্যাগ করতে বাধ্য হলেন রাজশাহী কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ

অরুণাচলে বিশ্বের দীর্ঘতম জোড়া সুড়ঙ্গ উদ্বোধন মোদির

Reporter Name / ১১২ Time View
Update : শনিবার, ৯ মার্চ, ২০২৪

আরবিসি ডেস্ক : ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচলে বিশ্বের দীর্ঘতম বাই-লেন সুড়ঙ্গ উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার অরুণাচলের সেলা অঞ্চলে সুড়ঙ্গটির উদ্বোধন করেন নরেন্দ্র মোদি।

‘সেলা টানেল’ নামের এই জোড়া সুড়ঙ্গের মাধ্যমে প্রতিবেশি রাজ্য আসামের রাজধানী গুয়াহাটি এবং তাওয়াংয়ের সঙ্গে অরুণাচলের সেলা’র সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন হলো।

এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সেলা টানেলের একটি সুড়ঙ্গের দৈর্ঘ্য ৯৮০ মিটার এবং অপর সুড়ঙ্গটির দৈর্ঘ ১ হাজার ৫৫৫ মিটার। প্রথম সুড়ঙ্গটি এক লেনের, দ্বিতীয়টি দুই লেনের। তবে দ্বিতীয় সুড়ঙ্গের দুই নম্বর লেনটি শুধুমাত্র জরুরি প্রয়োজনে ব্যবহার করা যাবে।

সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩ হাজার ফুট উচ্চতায় অবস্থিত এই সেলা টানেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল ২০১৯ সালের ৯ ফেব্রুয়ারি। নরেন্দ্র মোদিই সেটি স্থাপন করেছিলেন। ভিত্তিপ্রস্তর স্থাপনের ৫ বছর পর সুড়ঙ্গ উদ্বোধন করলেন তিনি।

উদ্বোধনের আগে এক সংক্ষিপ্ত বক্তব্যে ভারতের প্রধানমন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকারের ‘বিকশিত ভারত বিকশিত উত্তরপূর্ব’ প্রকল্পের আওতয় নির্মাণ করা হয়েছে এই জোড়া সুড়ঙ্গ। এ সময় বিরোধী দল কংগ্রেসকে কটাক্ষ করে তিনি বলেন, ‘কংগ্রেস সবসময় সীমান্ত অঞ্চলকে অনুন্নত রাখতে চায়।

সেলা টানেল তাদের আমলেও নির্মাণ করা যেতো, কিন্তু তারা এটিকে অগ্রাধিকার দেয়নি। তারা ভেবেছে যে অরুণাচলের মাত্রা দু’টি আসন রয়েছে লোকসভায়, এই রাজ্যে এত উন্নয়নকাজের কী প্রয়োজন…কিন্তু বিজেপি অরুণাচলের জনগণের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।

এই জোড়া সুড়ঙ্গ নির্মাণে কেন্দ্রীয় সরকারের মোট ব্যয় হয়েছে ৮২৫ কোটি রুপি। কৌশলগত ভাবে এই স্থাপনাটি ভারতের জন্য বেশ গুরুত্বপূর্ণ।

কারণ, হিমালয় পার্বত্য অঞ্চলে অবস্থিত বিচ্ছিন্ন এই রাজ্যটিকে নিয়ে দ্বন্দ্ব রয়েছে ভারত ও চীনের মধ্যে। অরুণাচলকে চীন নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে, যা বরাবরই তীব্রভাবে প্রত্যাখ্যান করে চলেছে ভারত।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category