• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন
শীর্ষ সংবাদ

চীনে ব্যাপক ভূমিধস, ধ্বংসস্তূপের নিচে আটকা ৪৭

Reporter Name / ৮২ Time View
Update : সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪

আরবিসি ডেস্ক : চীনের দক্ষিণ-পশ্চিম একটি দুর্গম ও পাহাড়ী অংশে ব্যাপক ভূমিধসের খবর পাওয়া গেছে। এতে কমপক্ষে ৪৭ জন ধ্বংসস্তৃপের নিচে চাপা পড়ে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। তবে এ ভূমিধসে কেউ মারা গেছে কিনা তাৎক্ষণিকভাবে তা স্পষ্ট করেনি কর্তৃপক্ষ। খবর এনডিটিভির।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ইউনান প্রদেশের জেনসিয়ং কাউন্টিতে সকাল ৫টা ৫১ মিনিটে ভূমিধসের ঘটনা ঘটে।

রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি জানিয়েছে, প্রায় ১৮টি পরিবার ধ্বংসস্তৃপের নিচে চাপা পড়েছে এবং ২০০ জনেরও বেশি মানুষকে এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

সিসিটিভি আরও জানিয়েছে, কর্তৃপক্ষ ২০০ জনেরও বেশি উদ্ধারকর্মীর পাশাপাশি কয়েক ডজন ফায়ার ইঞ্জিন এবং অন্যান্য সরঞ্জাম দিয়ে জরুরি উদ্ধার অভিযান শুরু হয়েছে। ।

সিসিটিভি একটি ছবি প্রকাশ করেছে যাতে বলা হয়েছে, একজন দমকলকর্মী ক্ষতিগ্রস্ত একটি বাড়ির ভেতর থেকে আটকে পড়া গ্রামবাসীকে টেনে আনতে কাজ করছেন।

স্থানীয় গ্রামপ্রধানের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে ভূমিধসের বিষয়ে কথা বলতে রাজি হননি। তিনি এএফপিকে বলেছেন, তিনি ‘খুব ব্যস্ত’ রয়েছেন।

এদিকে সোমবারের ভূমিধসের ঘটনাটি যে গ্রামীণ এলাকায় ঘটেছে, যেখানে তাপমাত্রা প্রায় মাইনাস চার ডিগ্রি সেলসিয়াস ছিল এবং তুষারপাত অব্যাহত রয়েছে।

সিনহুয়া জানিয়েছে, ভূমিধসের কারণ কী হতে পারে তার কোনো তাৎক্ষণিক আনুষ্ঠানিক ব্যাখ্যা পাওয়া যায়নি। কি ঘটেছে তা নিশ্চিত করার চেষ্টা চলছে।

প্রসঙ্গত, চীনের দরিদ্র অঞ্চলখ্যাত ইউনানে ভূমিধস সাধারণ ঘটনা, যেখানে হিমালয় মালভূমির পাদদেশে অসংখ্য খাড়া পর্বতশ্রেণী রয়েছে।

অন্যদিকে সাম্প্রতিক মাসগুলোতে বেশ কয়েকটি প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হয়েছে চীন। গত সেপ্টেম্বরে, গুয়াংজির দক্ষিণাঞ্চলে বৃষ্টি ও ঝড়ের কারণে একটি পাহাড়ী ভূমিধসে অন্তত সাতজন নিহত হয়েছে। আগস্ট মাসেও উত্তরাঞ্চলীয় শিয়ান শহরের কাছে ভারী বৃষ্টিপাত একই ধরনের বিপর্যয় সৃষ্টি করেছিল, যার ফলে ২০ জনেরও বেশি মানুষের প্রাণহানি হয়েছিল।

আরবিসি/২২ জানুয়ারি/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category