• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪২ পূর্বাহ্ন
  • [gtranslate]

শিক্ষার্থীর গবেষণা চুরি করে ধরা, পদত্যাগ করলেন শিক্ষামন্ত্রী

Reporter Name / ৯৪ Time View
Update : শনিবার, ২০ জানুয়ারী, ২০২৪

আরবিসি ডেস্ক : শিক্ষার্থীর গবেষণাকর্ম চুরি করে ধরা খেলেন নরওয়ের গবেষণা ও উচ্চশিক্ষামন্ত্রী স্যান্ড্রা বোর্চ। এরই মধ্যে শুক্রবার চৌর্যবৃত্তির দায় মাথায় নিয়ে মন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন তিনি।

জানা গেছে, স্নাতকোত্তরের গবেষণামূলক প্রবন্ধে দুজন শিক্ষার্থীর গবেষণাকর্ম থেকে চৌর্যবৃত্তির অভিযোগ ওঠে ৩৫ বছর বয়সী স্যান্ড্রা বোর্চের বিরুদ্ধে। এরপর শুক্রবার তড়িঘড়ি করে সংবাদ সম্মেলনের আয়োজন করেন তিনি। সেখানে তিনি বলেন, “আমি একটি বড় ভুল করেছি। আমি ক্রেডিট না দিয়েই অন্যজনের গবেষণাকাজ ব্যবহার করেছি। এ জন্য আমি দুঃখিত।”

শিক্ষামন্ত্রী স্যান্ড্রা বোর্চের চৌর্যবৃত্তির বিষয়টি নিয়ে নরওয়ের বিভিন্ন গণমাধ্যম সংবাদ প্রকাশ করে। প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সালে ট্রমসো ইউনিভার্সিটিতে তেল শিল্পে নিরাপত্তাবিষয়ক বিধিবিধানের ওপর গবেষণা করেন বোর্চ। তার করা স্নাতকোত্তরের গবেষণামূলক এই প্রবন্ধের সঙ্গে দু’জন শিক্ষার্থীর গবেষণাকর্মের হুবহু মিল পাওয়া যায়। এমনকি তাদের করা ভুলগুলো পর্যন্ত নিজের গবেষণায় ব্যবহার করেন মন্ত্রী। তবে তাদের কোনও ক্রেডিট দেওয়া হয়নি।

স্যান্ড্রা বোর্চ নরওয়ের সেন্টার পার্টির উপনেতা। গত বছর তিনি শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর আগে ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত কৃষিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। সূত্র: এনডিটিভি, ব্যারন’স, এএফপি

আরবিসি/২০ জানুয়ারি/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category