• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৬ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
রাবিতে পোকার পেটে ভর্তির সময় জমা দেওয়া শিক্ষার্থীদের মার্কশিট প্রেতাত্মাদের উস্কে দিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করছে হাসিনা : রাজশাহীতে জামায়াত সেক্রেটারি সাবেক মন্ত্রী ও এমপিদের বিরুদ্ধে সাড়ে ৭শ মামলা তিন পার্বত্য জেলায় চরম উত্তেজনা, ভয়াবহ দাঙ্গায় রূপ নিতে পারে: আইএসপিআর গণপিটুনিতে দুই মাসে নিহত ৩৩ দুই বিশ্ববিদ্যালয়ে দুজনকে হত্যার বিচার দাবিতে রাজধানীতে মশালমিছিল-সমাবেশ নাশতায় রুটি খাওয়া কি উপকারী না ক্ষতিকর, যা বলছেন পুষ্টিবিদ হার্ট অ্যাটাকে মারা গেলেন রাসিকের ২৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর, প্রশাসকের শোক গ্রেপ্তার সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে দু’সপ্তাহের মধ্যে কার্যকর ব্যবস্থা না নিলে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ হওয়ার শঙ্কা

দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখীর তাণ্ডব

Reporter Name / ৮৬ Time View
Update : বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩

আরবিসি ডেস্ক: কয়েকদিনের দাবদাহের পর দেশের বেশ কিছু অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর। তারই অংশ হিসেবে রাজধানী ঢাকায় শুরু হয়েছে ধূলিঝড়। এরপর নামে বৃষ্টি। একইভাবে দেশের সাতক্ষীরা, ময়মনসিংহ, গাজীপুরসহ আশেপাশের এলাকার ওপর দিয়ে বইছে কালবৈশাখী ঝড়। আগামী ২৪ ঘণ্টা রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা আছে বলে আবহাওয়া অধিদফতর জানায়।

বিকাল ৪টার পর থেকেই রাজধানীর আকাশ মেঘলা হয়ে যায়। সময় বৃদ্ধির সঙ্গে সঙ্গে আকাশে মেঘের ঘনঘটা বাড়তে শুরু করে। সন্ধ্যা নাগাদ কালো হয়ে আসে আকাশ। এর সঙ্গে শুরু হয় কালবৈশাখীর প্রথম ধাপ, ধুলিঝড়। এরপর নামে মুষলধারে বৃষ্টি। দিনভর দাবদাহের পর স্বস্তি নিয়ে আসে এই বৃষ্টি। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে ৩৮ দশমিক ১, যা গতকাল ছিল বান্দরবনে ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া ঢাকায় বুধবার ছিল ৩৫ দশমিক ২, গতকাল ২ ডিগ্রি বেড়ে ৩৭ দশমিক ৫, রাজশাহীতে ছিল ৩৪ দশমিক ৫, গতকাল ২ ডিগ্রি বেড়ে ৩৬ দশমিক, ৫ রংপুরে ছিল ৩৪ দশমিক ৪, গতকাল ৩৪ দশমিক ৮, ময়মনসিংহে ছিল ৩৪, গতকাল ১ ডিগ্রি বেড়ে ৩৫, সিলেটে ছিল ৩৫ দশমিক ২, গতকাল ৩৫ দশমিক ৪, চট্টগ্রামে ছিল ৩৫ দশমিক ৮, গতকাল ১ ডিগ্রি বেড়ে ৩৬ দশমিক ৪, খুলনায় ছিল ৩৫ দশমিক ২, গতকাল ১ ডিগ্রি বেড়ে ৩৬ দশমিক ৫ এবং বরিশালে ছিল ৩৫ দশমিক ৩, আজ ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং আশেপাশের এলাকায় অবস্থান করছে।

চলতি ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

এদিকে ঢাকা, চট্টগ্রাম এবং খুলনা বিভাগসহ রাজশাহী, পাবনা, পটুয়াখালী ও ভোলা জেলাসমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আরবিসি/২৭ এপ্রিল/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category