• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫২ অপরাহ্ন

দুষণ ও দখলমুক্ত করে পদ্মা নদী রক্ষার দাবি

Reporter Name / ২২৪ Time View
Update : মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩

স্টাফ রিপোর্টার : দুষণ ও দখলমুক্ত করে ক্যাপিটাল ডেজিংয়ের মাধ্যমে পদ্মানদী রক্ষা ও নৌবন্দর চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা’র রাজশাহী কমিটির নেতৃবৃন্দ। আন্তর্জাতিক নদী কৃত্য দিবস উপলক্ষে মঙ্গলবার রাজশাহী নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

‘পদ্মা নদী বাঁচলে, রাজশাহী বাঁচবে/ যদি নদী হয় শেষ, তবে মরুভূমি হবে বাংলাদেশ’ এ স্লোগানে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচি থেকে বক্তারা বলেন, রাজশাহীতে গত কয়েক বছরের ব্যবধানে পদ্মা নদীতে ১৮ কিলোমিটার এলাকাজুড়ে অবৈধভাবে বাঁধ দিয়ে নদীর প্রবাহ ধ্বংস করা হয়েছে। নদী দখল করে অসংখ্য অবৈধ স্থাপনাও গড়ে উঠেছে। এ কারনে পদ্মা নদী তার নিজস্ব অস্তিত্ব হারিয়েছে।
বক্তারা বলেন, পদ্মা নদীর অস্তিত্ব সংকটের কারনে এখন মরে গেছে এ অঞ্চলের অসংখ্য খাল-বিল, পুকুর-জলাশয়। এসব খাল-বিল দখল করে প্রভাবশালীরা রাতারাতি স্থাপনা তৈরি করে ক্রমের নদী ও খালবিলের অস্তিত্ব ধ্বংস করছে। অবিলম্বে নদী রক্ষাসহ এ অঞ্চলের খাল-বিল জলাশয় রক্ষা করতে হবে বলে হুশিয়ারি দেন বক্তারা।

একই সঙ্গে ভ-ূউপরিস্থ পানির ব্যবহার নিশ্চিতে অবিলম্বে প্রস্তাবিত উত্তর রাজশাহী সেচ প্রকল্প বাস্তবায়নেরও দাবি জানানো হয়। সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সহযোগীতায় এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বাপা, রাজশাহী শাখার সভাপতি মো. জামাত খানের সভাপতিত্বে মানববন্ধন কর্মর্সূচিতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। সভাপতির বক্তব্যে জামাত খান বলেন, শুধু রাজশাহীর পদ্মা নয়, প্রভাবশালীদের লোভের থাবায় এখন নিষ্পেষিত উত্তরাঞ্চলের অসংখ্য নদ-নদী ও খাল বিল। পদ্মাসহ এসব খাল-বিল সংস্কার করে অবিলম্বে স্বাভাবিক পানি প্রবাহ নিশ্চিতের দাবি জানান তিনি। একই সঙ্গে পদ্মা নদী ক্যাপিটাল ডেজিং করে নৌবন্দর চালুর দাবি জানান জামাত খান।

কর্মসূচিতে অন্যদের মধ্যে বাপা’র উপদেষ্টা লিয়াকত আলী, সিনিয়র সাংবাদিক আকবারুল হাসান মিল্লাত, বীর মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নান, বাপা-রাজশাহী জেলা কমিটির সহসভাপতি দেবাশিষ প্রামানিক দেবু, মিজানুর রহমান, বাপা’র সাধারণ সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম আরিফ, এনামুল হক, নারী নেত্রী সেলিনা খাতুন, রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষদের সহসভাপতি সফিকুর রহমান রিপন, আসক ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আইয়ূব আলী, আদিবাসী নেতা সুভাস চন্দ্র হেম্ব্রন, যুুব নেতা কেএম জোবায়েদ হোসেন, জাহিদ হাসান, ফরাদ আলী রিংকু প্রমুখ বক্তব্য রাখেন।

আরবিসি/১৪ মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category