• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৬ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
বিয়ে করে আলোচনায় অদিতি-সিদ্ধার্থ হাসপাতাল থেকে বাসায় খালেদা জিয়া গণঅভ্যুত্থানে নিহত শহিদদের নিয়ে মামলার নামে ব্যবসা শুরু হয়েছে: সারজিস রূপপুর বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু করোনার অতি-সংক্রামক নতুন ধরন শনাক্ত, ছড়িয়েছে ২৭ দেশে আগামী শুক্রবার থেকে সপ্তাহে সাতদিনই চলবে মেট্রোরেল সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, যা বললেন জনপ্রশাসন সচিব ‘আওয়ামীলীগ এতিমের বাচ্চা হয়ে গেছে’ সংস্কার শেষে নির্বাচন দিয়ে ক্ষমতা হস্তান্তর করা হবে: রাজশাহীতে উপদেষ্টা আসিফ মাহমুদ যোগদানের আড়াই ঘন্টা পর পদত্যাগ করতে বাধ্য হলেন রাজশাহী কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ

আবারও কমলো এলপিজির দাম

Reporter Name / ১৮৮ Time View
Update : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩

আরবিসি ডেস্ক: চলতি বছরের শুরুতে দাম কমলেও ফেব্রুয়ারিতে বেড়ে যায় এলপিজির দাম। আবার চলতি মার্চে এসে দাম কমলো এলপিজির। প্রতিকেজিতে ৯ টাকা ৫৪ পয়সা কমে মার্চ মাসের জন্য ১২ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ৪২২ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিইআরসি। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতির কারণে ডলার ও জ্বালানি দামের সংকটের মধ্যে এলপিজির দাম ওঠানামা করছে। এমন পরিস্থিতিতে প্রতিকেজি এলপিজির দাম ১২৪ টাকা ৮৫ পয়সা থেকে কমিয়ে ১১৫ টাকা ৩১ পয়সা নির্ধারণ করেছে বিইআরসি।

জানুয়ারি মাসে যেখানে ১২ কেজি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ২৩২ টাকা, ফেব্রুয়ারি মাসে তা বেড়ে হলো ১ হাজার ৪৯৮ টাকা। একইভাবে কমেছে অটোগ্যাসের দামও। নির্ধারিত নতুন দাম আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হবে। ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই কমানো হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি আগের দাম ৫৯১ টাকাই রয়েছে।
বিইআরসি জানায়, মার্চ মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৭২০ মার্কিন ডলার এবং ৭৪০ মার্কিন ডলার ধরা হয়েছে। যা গতমাসে ছিল ৭৯০ মার্কিন ডলার।

এদিকে মার্চ মাসে অটোগ্যাসের দাম ধরা হয়েছে ৬৬ টাকা ২২ পয়সা। যা ফেব্রুয়ারি মাসে ছিল লিটারপ্রতি ৬৯ টাকা ৭১ পয়সা, জানুয়ারি মাসে ছিল ৫৭ টাকা ৪১ পয়সা, ডিসেম্বরে ছিল ৬০ টাকা ৪১ পয়সা। একইভাবে বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারকারীদের এলপিজির দামও কমেছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় জানুয়ারি মাসে প্রতি লিটারের দাম ছিল ০ দশমিক ২২ পয়সা। ফেব্রুয়ারি মাসে বেড়ে হয় ০ দশমিক ২৭ পয়সা। চলতি মাসে হয়েছে শূন্য দশমিক ২৫৬৩ পয়সা।

আরবিসি/০২ মার্চ/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category