• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
বিয়ে করে আলোচনায় অদিতি-সিদ্ধার্থ হাসপাতাল থেকে বাসায় খালেদা জিয়া গণঅভ্যুত্থানে নিহত শহিদদের নিয়ে মামলার নামে ব্যবসা শুরু হয়েছে: সারজিস রূপপুর বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু করোনার অতি-সংক্রামক নতুন ধরন শনাক্ত, ছড়িয়েছে ২৭ দেশে আগামী শুক্রবার থেকে সপ্তাহে সাতদিনই চলবে মেট্রোরেল সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, যা বললেন জনপ্রশাসন সচিব ‘আওয়ামীলীগ এতিমের বাচ্চা হয়ে গেছে’ সংস্কার শেষে নির্বাচন দিয়ে ক্ষমতা হস্তান্তর করা হবে: রাজশাহীতে উপদেষ্টা আসিফ মাহমুদ যোগদানের আড়াই ঘন্টা পর পদত্যাগ করতে বাধ্য হলেন রাজশাহী কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ

অবশেষে খুললো সোনামসজিদ ও গেদে বর্ডার

Reporter Name / ২৪২ Time View
Update : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩

স্টাফ রিপোর্টার :  মহামারী করোনার কারণে দীর্ঘ প্রায় আড়াই বছরের বেশী সময় বন্ধ থাকার পর অবশেষে ভারত-বাংলাদেশের মধ্যে যোগাযোগের জন্য সোনামসজিদ ও গেদে বর্ডার খুলে দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার দুটি বর্ডারই লোক পারাপারের জন্য খুলে দেওয়া হয়। সংশ্লিষ্ট একটি নির্ভরযোগ্য সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার মনোজ কুমার যোগদানের পরই দীর্ঘদিন ধরে বন্ধ থাকা গুরত্বপূর্ণ দুটি বর্ডার জরুরী খুলে দেওয়ার জন্য দুই দেশের সঙ্গে একাধিক বৈঠকের মাধ্যমে প্রক্রিয়া শুরু করেন। এরই প্রেক্ষিতে আজ বৃহস্পতিবার থেকে সোনামসজিদ ও গেদে বর্ডার খুলে দেওয়া হয়।

তবে সোনামসজিদ ইমিগ্রেশন ইনচার্জ জাফর ইকবাল জানান, এখনো সেভাবে ইমিগ্রেসন চালু হয়নি। শিগগিরই ঘোষণা দিয়ে ইমিগ্রেশন চালুুু করা হবে। এরপর আনুষ্ঠানিক পাসপোর্ট ও ভিসাধারী লোক পারাপার শুরু হবে।

জানা গেছে, দুটি সীমান্ত রাজশাহী বিভাগের মানুষের সবচেয়ে সুবিধাজনক এবং অর্থনৈতিকভাবেও সুবিধাজনক। এটি বন্ধ হওয়ার কারণে এ দেশের রোগীরা অনেক ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

সোনামসজিদ স্থলবন্দরটি দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্পর্কের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে যাত্রী চলাচল বন্ধ থাকায় আমদানিকারক-রফতানিকারকরা তাদের দৈনন্দিন সমস্যা নিয়ে আলোচনা করতে চরম অসুবিধার সম্মুখীন হচ্ছিলো।

সংশ্লিষ্ট সূত্র জানায়, করোনার প্রকোপ কমে যাওয়ার পর ভারত যাওয়ার ক্ষেত্রে সবধরনের ভিসা চালু হয়। খুলে দেওয়া হয় দুই দেশের বেশ কয়েকটি ইমিগ্রেশন রুট। কিন্তু বন্ধ থাকে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ ইমিগ্রেশন রুট। গুরুত্বপূর্ণ এই রুট বন্ধ থাকায় রাজশাহী অঞ্চলের বাসিন্দাদের বহুপথ ঘুরে বিমানে অথবা বেনাপোল দিয়ে ভারতে যেতে হচ্ছিলো।

অবশেষে দীর্ঘ প্রতিক্ষার পর আজ খুলে দেওয়া হলো সেই গুরুত্বপূর্ণ দুটি বর্ডার। এ দুটি গুরুত্বপূর্ণ বর্ডার খুলে দেওয়ায় দুই পারের যায়ায়াতকারীরা ভারতীয় সহকারী হাই কমিশনারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

আরবিসি /০২ মার্চ / রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category