• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
বিয়ে করে আলোচনায় অদিতি-সিদ্ধার্থ হাসপাতাল থেকে বাসায় খালেদা জিয়া গণঅভ্যুত্থানে নিহত শহিদদের নিয়ে মামলার নামে ব্যবসা শুরু হয়েছে: সারজিস রূপপুর বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু করোনার অতি-সংক্রামক নতুন ধরন শনাক্ত, ছড়িয়েছে ২৭ দেশে আগামী শুক্রবার থেকে সপ্তাহে সাতদিনই চলবে মেট্রোরেল সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, যা বললেন জনপ্রশাসন সচিব ‘আওয়ামীলীগ এতিমের বাচ্চা হয়ে গেছে’ সংস্কার শেষে নির্বাচন দিয়ে ক্ষমতা হস্তান্তর করা হবে: রাজশাহীতে উপদেষ্টা আসিফ মাহমুদ যোগদানের আড়াই ঘন্টা পর পদত্যাগ করতে বাধ্য হলেন রাজশাহী কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ

দেশীয় কোম্পানিকে সিগারেট উৎপাদনে সুযোগ দেওয়ার দাবিতে রাজশাহীতে মানববন্ধন 

Reporter Name / ১৯৯ Time View
Update : রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২৩

স্টাফ রিপোর্টার : উচ্চ এবং মধ্যস্তরে আন্তর্জাতিক সিগারেটের ব্র্যান্ডকে উৎপাদনে সীমাবদ্ধ রেখে নিম্নস্তরের জন্য শুধু দেশী কোম্পানিকে সিগারেট উৎপাদনের সুযোগ দেওয়ার দাবিতে রাজশাহীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।আজ রবিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালিত হয়।

দেশীয় সিগারেট শিল্পে কর্মরত রাজশাহী অঞ্চলের কর্মকর্তা-কর্মচারী এবং তামাকচাষীরা এ কর্মসূচির আয়োজন করে। এতে বক্তারা বলেন, একসময় শুধু বিড়ি-সিগারেটের উৎপাদন শুরু করে দেশের অনেক কোম্পানি এখন বহুজাতিক কোম্পানিতে রূপান্তর হয়েছে। কিন্তু এ শিল্পে নতুন করে বিনিয়োগের কোন নিরাপত্তা নেই। কারণ, আন্তর্জাতিক ব্র্যান্ডই দেশের সিগারেটের চাহিদার ৯১ শতাংশ সরবরাহ করছে। তারা এ দেশের মুনাফা তুলে নিয়ে বাইরে নিয়ে যাচ্ছে।
বক্তারা বলেন, আন্তর্জাতিক কোম্পানিগুলো উচ্চ ও মধ্যস্তরের বেশি দামি সিগারেটগুলো উৎপাদন ও বাজারজাত করলে তাদের সমস্যা নেই। তবে নিম্নস্তরের সিগারেট উৎপাদন ও বাজারজাতের ক্ষমতা শুধু দেশী কোম্পানিকেই দিতে হবে। তাহলে দেশের এই শিল্প বাঁচবে। বক্তারা ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে তোলা এই প্রস্তাব ২০২৩-২৪ অর্থবছর থেকেই কার্যকর করার দাবি জানান।

মানববন্ধনে সভাপতিত্ব করেন, দেশীয় সিগারেট শিল্পে কর্মরত রাজশাহী অঞ্চলের কর্মকর্তা-কর্মচারী সমিতির আহ্বায়ক হেলালী ফারুক। সদ্য সচিব রেজাউল করিমের সঞ্চালনায় এতে অন্যান্য কর্মকর্তা-কর্মচারী, শ্রমিক এবং চাষিরা বক্তব্য রাখেন।

আরবিসি / ২৬ ফেব্রুয়ারি / রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category