• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৩ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
ঢাকা বোট ক্লাবের নব-নির্বাচিত সদস্য খন্দকার হাসান কবিরকে রাজশাহী মেট্রোপলিটন ক্লাবের শুভেচ্ছা তানোরে স্থানীয়দের তৎপরতায় জলাশয় ভরাটের মাটি ফেলা বন্ধ রাজশাহীতে কসমিকা ডিসট্রিবিউশন অফিসে দূর্ধর্ষ ডাকাতি কারিতাস আলোকিত শিশু প্রকল্পের শিশু সুরক্ষা বিষয়ক কর্মশালা রাণা দাশগুপ্তের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে প্রতিবাদ সমাবেশ রাজশাহীতে খানকাহ শরীফে লুটপাট,ভাংচুর ও হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার-সংকটে ভারতীয় বিদ্যুতের ১০০ কোটির বকেয়া পরিশোধে হিমশিম বাংলাদেশ ছয়দিন পর সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু দুই ভাইকে কুপিয়ে হত্যা: বাবা-ছেলেসহ গ্রেফতার ৩ আল্লাহ তোমার বিচার তুমি করো: পরীমণি

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে মূলস্রোতধারায় আনতে গণমাধ্যমের সহযোগিতা কামনা

Reporter Name / ১০৫ Time View
Update : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৩

স্টাফ রিপোর্টার : তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সমাজের মূলস্রোতধারায় নিয়ে আসতে গণমাধ্যমের সহযোগিতা কামনা করা হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে রাজশাহীতে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বৈচিত্র্যময় এই জনগোষ্ঠীর সদস্য তাদের করুণ জীবনগাথা তুলে ধরে এই আহ্বান জানান।

রাজশাহীর দিনের আলো হিজড়া সংঘের কার্যালয়ে এই সভার আয়োজন করা হয়।

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, রাষ্ট্র ও সমাজে তাদের মানুষ হিসেবে বেঁচে থাকার মৌলিক অধিকার প্রতিষ্ঠিত করা ও তাদের মূলস্রোতধারায় নিয়ে আসতে রাজশাহীর গণমাধ্যম কর্মীদের সাথে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডায় অর্থায়নে এই সভাটি অনুষ্ঠিত হয়।

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর উন্নয়ন ও সমাজে পরিচিত করে তুলতে গণমাধ্যমের ভূমিকা অপরিসিম উল্লেখ করে উপস্থিত অতিথিবৃন্দ বলেন, তৃতীয় লিঙ্গের জনগণ আর অবহেলার পাত্র নয়। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের স্বীকৃতি দিয়েছেন।

এই জনগোষ্ঠীর উন্নয়নে জাতীয় বাজেটে প্রধানমন্ত্রী অর্থ বরাদ্দ করেছেন। শুধু তাই নয়, কর্পোরেট কোম্পানিগুলো যদি তৃতীয় লিঙ্গের জনগণকে চাকরি দেয় তাহলে ওই কোম্পানির আয়কর দেওয়াতে বিশেষ ছাড় পাবেন বলেও ঘোষনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

তারা বলেন, তৃতীয় লিঙ্গের মানুষ সম্পদে অংশিদারিত্ব পেয়েছে। বিধায় এখন আর পিছিয়ে পড়া নয়। সামনের দিকে এগিয়ে যেতে মূলস্রোতধারার সঙ্গে মিশে কাজ করতে হবে।

সভাপতি মোহনা বলেন, কাঁধে কাঁধে মিলিয়ে তাদের সাথে কাজ করতে হবে। লেখাপড়া শিখে প্রকৃত মানুষ হয়ে উঠতে হবে। সেইসাথে তৃতীয় লিঙ্গের জনগণের প্রতি বিরূপ নয়, সহানুভূতিশীল হয়ে প্রতিবেদন প্রকাশ কওে তাদেও ভাগ্যান্নোয়নে সহযোগিতা করার জন্য সাংবাদিকদের অনুরোধ করেন তিনি।

সভায় সভাপতিত্ব করেন দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা মঈন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা শ্যামল কুমার ঘোষ, সিনিয়র সাংবাদিক ও দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা শরীফ সুমন, বাংলাদেশ প্রতিদিনের নিজস্ব প্রতিবেদক কাজী শাহেদ ও জনকণ্ঠের স্টাফ রিপোর্টার মামুন-অর-রশিদ মামুন।

দাতা সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন প্রকল্পের প্রোগ্রাম সমন্বয়কারী আশফিয়া আলমের সঞ্চালনায় দিনের আলো হিজড়া সংঘের সাধারণ সম্পাদক সাগরিকা খান, সহ-সাধারণ সম্পাদক জয়িতা পলি, কোষাধ্যক্ষ মিস জুলি, প্রোগ্রাম অফিসার রায়হানুল হক রায়হানসহ তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী অন্যান্য সদস্যরা এই মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

আরবিসি /১৬ ফেব্রুয়ারি /রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category