• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
ঢাকা বোট ক্লাবের নব-নির্বাচিত সদস্য খন্দকার হাসান কবিরকে রাজশাহী মেট্রোপলিটন ক্লাবের শুভেচ্ছা তানোরে স্থানীয়দের তৎপরতায় জলাশয় ভরাটের মাটি ফেলা বন্ধ রাজশাহীতে কসমিকা ডিসট্রিবিউশন অফিসে দূর্ধর্ষ ডাকাতি কারিতাস আলোকিত শিশু প্রকল্পের শিশু সুরক্ষা বিষয়ক কর্মশালা রাণা দাশগুপ্তের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে প্রতিবাদ সমাবেশ রাজশাহীতে খানকাহ শরীফে লুটপাট,ভাংচুর ও হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার-সংকটে ভারতীয় বিদ্যুতের ১০০ কোটির বকেয়া পরিশোধে হিমশিম বাংলাদেশ ছয়দিন পর সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু দুই ভাইকে কুপিয়ে হত্যা: বাবা-ছেলেসহ গ্রেফতার ৩ আল্লাহ তোমার বিচার তুমি করো: পরীমণি

ছাত্র নিপীড়নের প্রতিবাদে রাবি শিক্ষকের অনশন

Reporter Name / ৭৫ Time View
Update : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৩

স্টাফ রিপোর্টার : রাজশাহীসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের ওপর নৈরাজ্য ও নিপীড়নের প্রতিবাদে এবং দোষীদের বিচারের দাবিতে একাই অনশন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফরিদ উদ্দিন খাঁন।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে অনশনে বসেন তিনি। বিকাল ৫টা পর্যন্ত একা অনশন চালিয়ে যান এ শিক্ষক। এ সময় অধ্যাপক ফরিদ উদ্দিন খান সাংবাদিকদের বলেন, দেশজুড়ে ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের ওপর একের পর এক যে নিপীড়ন আর নির্যাতন চালিয়ে যাচ্ছে তা রীতিমত মানবাধিকার লঙ্ঘন। এটি মেনে নেওয়া যায় না। একজন সাধারণ শিক্ষক হিসেবে আমি ব্যথিত, ক্ষুব্ধ ও উদ্বিগ্ন। এই নৈরাজ্যের বিরুদ্ধে প্রতিবাদ এবং নির্যাতিতদের পাশে দাঁড়ানো আমার নৈতিক দায়িত্ব বলে মনে করছি। সেই দায়িত্ব থেকে একা অনশন করছি।

তিনি আরও বলেন, ছাত্রলীগের এসব নৈরাজ্য ও নিপীড়নের ফলে অভিভাবকদের মনে শঙ্কা কাজ করছে। শিক্ষার্থীরা স্বাভাবিক পরিবেশে পড়ালেখা করতে পারছে না। আমাদের সরকার উন্নয়নের দিকে অনেক মনোযোগী। কিন্তু আমরা জানি উন্নয়নের অন্যতম একটি উপাদান শিক্ষা। ফলে শিক্ষাঙ্গন যদি দিন দিন দুর্বল হয়ে পড়ে তাহলে উন্নয়নের ভিত্তি একদিন ভেঙে পড়বে। যেসব নেতাকর্মীরা শিক্ষাঙ্গনে নৈরাজ্য সৃষ্টি করছে তাদের অবিলম্বে শাস্তির আওতায় আনা উচিত। আমরা দীর্ঘদিন ধরে প্রশাসনের কাছে এসব নৈরাজ্য বন্ধে দাবি জানিয়ে আসলেও কোনো প্রশাসনই এ বিষয়ে কোনো পদক্ষেপ নিচ্ছে না। তারা মিটমাট করার ব্যাপারে বেশি আগ্রহী। এটা আদৌও কাম্য নয়। এ সময় তিনি শিক্ষার্থীদের ন্যায় সঙ্গত অধিকার ও দখলমুক্ত ক্যাম্পাসের দাবি জানান।

আরবিসি/১৬ ফেব্রুয়ারি/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category