• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৩ অপরাহ্ন
শীর্ষ সংবাদ

সাফ জিতে র‍্যাংকিংয়ে ৭ ধাপ এগোলো বাংলাদেশ

Reporter Name / ১১৮ Time View
Update : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২

আরবিসি ডেস্ক : নেপালের মাটিতে মেয়েদের সাফ জয়ের প্রায় এক মাস পেরিয়েছে। কিন্তু ইতিহাস গড়া জয়ের কীর্তি যেন শেষই হচ্ছে না। টুর্নামেন্টে একটি ম্যাচেও না হারা বাংলাদেশ এবার ফিফার র‍্যাংকিংয়েও সুখবর পেয়েছে। এক লাফে ৭ ধাপ এগিয়ে গিয়েছে সাবিনা খাতুনের দল।

সাফের আগে ফিফা র‍্যাংকিংয়ে ১৪৭ নম্বরে থাকা বাংলাদেশের বর্তমান র‍্যাংকিং ১৪০। র‍্যাংকিংয়ে ব্যাপক এগোনো লাল-সবুজ দলের মোট পয়েন্টেও হয়েছে উন্নতি। টুর্নামেন্টের আগে গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের পয়েন্ট ছিল ১০১৭.১৬, অপরাজিত সাফ চ্যাম্পিয়ন হয়ে এখন সেটা বেড়ে ১০৫৪.৫৫-তে দাঁড়িয়েছে।

বাংলাদেশের এগোনোর দিনে পিছিয়েছে ভারত। বাংলাদেশ ও নেপালের বিপক্ষে হেরে তিন ধাপ পিছিয়েছে ভারত। ফিফার বর্তমান র‍্যাংকিংয়ে তাদের অবস্থান ৬১তম। বাংলাদেশের কাছে ফাইনালে হারা নেপাল এক ধাপ পিছিয়ে ১০৩ নম্বরে আছে।

দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মালদ্বীপের বিপক্ষে ৩-০ জয়ে শুরুটা দারুণ হয় বাংলাদেশের মেয়েদের। পরের ম্যাচেই পাকিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দেন সাবিনা-কৃষ্ণারা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারতকে ৩-০ ব্যবধানে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে কোয়ালিফাই করে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

সেমিফাইনালে ভুটানকে ৮-০ গোলে বিধ্বস্ত করে ফাইনালে ওঠে লাল-সবুজের দল। আর ফাইনালে প্রতিপক্ষের মাঠে নেপালকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা নিশ্চিত করে মেয়েরা।

মেয়েদের র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। জার্মানিকে তিনে নামিয়ে দুইয়ে উঠে এসেছে সুইডেন।

আরবিসি/১৪ অক্টোবর/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category