• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন
  • [gtranslate]

বিশ্ব শিশু দিবস আজ

Reporter Name / ২৬৬ Time View
Update : সোমবার, ৩ অক্টোবর, ২০২২

আরবিসি ডেস্ক : ‘গড়বে শিশু সোনার দেশ, ছড়িয়ে দিয়ে আলোর রেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সোমবার (৩ অক্টোবর) সারা দেশে পালিত হবে বিশ্ব শিশু দিবস। ৪ থেকে ১১ অক্টোবর পর্যন্ত পালন করা হবে শিশু অধিকার সপ্তাহ।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. আলমগীর হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা জানানো হয়, ৩ অক্টোবর সকাল সাড়ে ৯টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২২ এর উদ্বোধন করবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানে শিশুদের অধিকার নিশ্চিত করেন। জাতিসংঘ ১৯৮৯ সালে শিশু অধিকার সনদ ঘোষণার ১৫ বৎসর পূর্বে ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শিশুদের অধিকার সুরক্ষার জন্য শিশু আইন প্রণয়ন করেন।

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের কর্মসূচির সঙ্গে সমন্বয়ক্রমে আগামী ০৪ অক্টোবর জাতীয় কন্যা শিশু দিবস উদযাপন করা হবে।

এবছর জাতীয় কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য: ‘সময়ের অঙ্গীকার,কন্যাশিশুর অধিকার’।

জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে মহিলা বিষয়ক অধিদপ্তর আগামী ৪ অক্টোবর দুপুর আড়াইটায় আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বাংলাদেশ শিশু একাডেমি, ইউনিসেফ, দেশি ও বিদেশি শিশু সংগঠন ও উন্নয়ন সংস্থার আয়োজনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। সিসেমি ওয়ার্কসপ বাংলাদেশ আয়োজিত সিসিমপুরের থিম সম্বলিত বুক কর্ণারের ৭৫ টি স্কুলে শিশু এবং শিক্ষকদের বইপড়ার সেশন পরিচালনা। জাতীয় প্রতিবন্ধী ফোরাম আলোচনা ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছে।

আরবিসি/০৩ অক্টোবর/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category